সহনীয় পর্যায়ে সব রকম ভোক্তার চাল পাওয়া নিশ্চিতের নির্দেশ 

সংগৃহীত ছবি

সহনীয় পর্যায়ে সব রকম ভোক্তার চাল পাওয়া নিশ্চিতের নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক

জেলা প্রশাসকদের (ডিসিদের) সহনীয় পর্যায়ে সবরকম ভোক্তার চাল পাওয়া নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে ডিসিদের তিনি এ নির্দেশনা দেন। সম্মেলন থেকে বেরিয়ে তিনি বিষয়টি সাংবাদিকদের জানান।  

খাদ্যমন্ত্রী বলেন, ‘এবার ৩০ শতাংশ সরিষার তেল দেশীয় উৎপাদন থেকেই মিলবে বলে আশা করা হচ্ছে।

বর্তমানে চাল আমদানি করা হচ্ছে না। ’
সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘আমনটা ভালো হয়েছে। আমন যেখানে প্রতি বিঘা জমিতে ১৫ থেকে ১৬ মণ হতো, সেখানে এবার ২০ থেকে ২৫ মণ হয়েছে। তাছাড়া সামনে আবার বোরোর আবাদ।
বোরোর ফলনও ভালো হবে। অতএব শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। তবে গ্লোবালি যে মার্কেট বৃদ্ধি আছে সেটার সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশকেও চলতে হবে। ’

চালের এত মজুত তবুও দাম কমছে না কেন- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘চালের দাম যাদের জন্য অসহনীয় তাদের জন্য ওএমএস, খাদ্যবান্ধব ভিজিডি, ভিজিএফ আছে। অতএব শঙ্কিত হওয়ার কারণ নেই। সবাই ভালো আছে। তবে খাদ্যের অপচয় যেন রোধ হয়, সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে। কারণ অনেক বিয়ে বাড়িতে ১৫ থেকে ২০ পারসেন্ট খাবার নষ্ট হয়। এগুলো রোধ করতে হবে। ’ 

মঙ্গলবার (২৪ জানুয়ারি) থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে দেশের আট বিভাগের বিভাগীয় কমিশনাররাও অংশ নিয়েছেন।

 news24bd.tv/ইস্রাফিল