ভারতকে নিয়েই শীর্ষে সিরাজ

সংগৃহীত ছবি

ভারতকে নিয়েই শীর্ষে সিরাজ

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে জিতেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসে ভারত। ইন্দোরে কিউইদের ৯০ রানে হারিয়ে সফরকারীদের হোয়াইটওয়াশের পরেই সুসংবাদটি পায় স্বাগতিকরা। দলটি আজ পেল আরও এক সুখবর। ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন ভারতের পেসার মোহাম্মদ সিরাজ।

আইসিসির হালনাগাদ করা সাপ্তাহিক র‌্যাঙ্কিং তালিকায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

হায়দরাবাদ থেকে উঠে আসা মোহাম্মদ সিরাজের ওয়ানডে অভিষেক ২০১৯ সালে। তবে জাতীয় দলে তিনি থিতু হন গেল বছরের ফেব্রুয়ারির পর। ধারাবাহিক সফলতার পথে হেঁটেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন তিনি।

এ সময় ২০ ম্যাচ খেলে তিনি নিয়েছেন ৩৭ উইকেট। ২৮ বছর বয়সী এ পেসার নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে প্রথম দুই ম্যাচ খেলে নেন ৫ উইকেট। এর মধ্যে প্রথম ম্যাচেই নিয়েছিলেন ৪৬ রানে ৪ উইকেট। তার আগে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ৯ উইকেট নিয়ে উঠে এসেছিলেন র‌্যাঙ্কিংয়ের তিনে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে আরও দুই ধাপ উন্নতি ঘটিয়ে সিরাজ উঠে এলেন শীর্ষে। সিরাজের রেটিং পয়েন্ট ৭২৯। সিরাজের আগে ভারতীয় বোলারদের মধ্যে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন কপিল দেব, মনিন্দর সিং, অনিল কুম্বলে, রবীন্দ্র জাদেজা ও যশপ্রীত বুমরা।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা অস্ট্রেলিয়ার জস হ্যাজলউড মাত্র ২ পয়েন্ট (৭২৭ রেটিং পয়েন্ট) পিছিয়ে। সিরাজের নতুন বলের সতীর্থ মোহাম্মদ শামি ১১ ধাপ এগিয়ে ৩২তম স্থানে উঠে এসেছেন। র‌্যাঙ্কিংয়ের তিনে নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। শীর্ষ দেশে বাংলাদেশ থেকে আছেন দুজন-সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। ৬৫২ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব সাতে ও ৬৩৮ রেটিং পয়েন্ট নিয়ে মোস্তাফিজ নয়ে। নতুন র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান পাল্টায়নি।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ডাবল সেঞ্চুরি ও সেঞ্চুরিতে মোট ৩৬০ রান করা ভারতের ওপেনার শুভমন গিল ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষ দশে উঠে এসেছেন। ২০ ধাপ এগিয়ে ছয়ে উঠে এসেছেন গিল। ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ভারত থেকে নেতৃত্ব দিচ্ছেন গিল। সাতে বিরাট কোহলি। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তানের বাবর আজম। এরপর যথাক্রমে রেসি ফন ডার ডুসেন, কুইন্টন ডি কক, ডেভিড ওয়ার্নার ও ইমাম-উল-হক।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব যথারীতি শীর্ষে। এরপর আফগানিস্তানের মোহাম্মদ নবী। তিনে বাংলাদেশের স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান।

news24bd.tv/সাব্বির