ইউক্রেনে মার্কিন-জার্মান ট্যাংক সরবরাহ, কঠোর হুঁশিয়ারি রাশিয়ার

সংগৃহীত ছবি

ইউক্রেনে মার্কিন-জার্মান ট্যাংক সরবরাহ, কঠোর হুঁশিয়ারি রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনে মার্কিন ও জার্মান ট্যাংক সরবরাহ নিয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। মস্কো বলেছে, এ ঘটনা কিয়েভের জন্য আরও দুর্ভোগ বয়ে নিয়ে আসবে। আজ বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এমন মন্তব্য করেছেন। খবর সিএনএনের।

দিমিত্রি পেসকভ বলেন, মার্কিন ও জার্মানির এই ট্যাংক সরবরাহ ইউক্রেনীয়ানদের দুর্ভোগের পাশাপাশি এটি মহাদেশজুড়ে আরও উত্তেজনা তৈরি করবে। তিনি বলেছেন, ‘দুর্ভাগ্যবশত ন্যাটো থেকে আরও অস্ত্র সরবরাহ ইউক্রেনের মানুষের জন্য অধিক ভোগান্তি বয়ে নিয়ে আসবে। এটি মহাদেশজুড়ে আরও উত্তেজনা বাড়াবে। তবে এসব করে রাশিয়াকে তার লক্ষ্য থেকে বিচ্যুত করা যাবে না।

পশ্চিমা সংবাদমাধ্যমগুলো বলছে, ইউক্রেনকে নিজেদের অত্যাধুনিক ট্যাংক সরবরাহে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও ইউক্রেন। পরিকল্পনা অনুযায়ী, কিয়েভকে সর্বাধুনিক প্রযুক্তির ৩০টি এম-১ আব্রামস ট্যাংক দেবে ওয়াশিংটন। অন্যদিকে দেশটিতে ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠাবে জার্মানি। পোল্যান্ড জানিয়েছে, তারাও কিয়েভকে ১৪টি লেপার্ড-২ ট্যাংক সরবরাহ করবে। ১৪টি চ্যালেঞ্জার ট্যাংক দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্য।

রাশিয়ার সঙ্গে উত্তেজনা আরও বৃদ্ধি পেতে পারে, এ আশঙ্কা থেকে ইউক্রেনে ট্যাংক পাঠানো নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিল বার্লিন। তবে জার্মান সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, আন্তর্জাতিক চাপের পর এখন ইউক্রেনে আপাতত ১৪টি লিওপার্ড-২ ট্যাংক পাঠাতে রাজি হয়েছেন চ্যান্সেলর ওলাফ শলৎজ।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিস জানিয়েছে, ইউরোপের অন্তত ১৬টি দেশের কাছে লিওপার্ড ট্যাংক আছে। এই ১৬টি দেশের সবগুলো যে ইউক্রেন ট্যাংক পাঠাবে এমনটি নয়। তবে জার্মান চ্যান্সেলর যেহেতু অনুমতি দিতে যাচ্ছেন, ফলে ওই দেশগুলো ইচ্ছে করলে কিয়েভকে এই ভারী যান দিতে পারবে।

এদিকে, ইউক্রেন পশ্চিমাদের কাছে অন্তত ৩০০টি ট্যাংক চেয়ে আসছে। যদিও এতগুলো পাওয়া সম্ভব নয়। কিন্তু যেসব দেশের কাছে ট্যাংক আছে সেসব দেশ যদি ১২টি করেও ট্যাংক পাঠায় তাও এটি ১০০ ছাঁড়িয়ে যাবে। যা রাশিয়ানদের প্রতিহত করতে ইউক্রেনীয়দের জন্য অনেক বেশি সহায়ক হবে।

news24bd.tv/সাব্বির