পর্তুগালকে ইউরো জেতানো কোচ গেলেন পোল্যান্ডে

সংগৃহীত ছবি

পর্তুগালকে ইউরো জেতানো কোচ গেলেন পোল্যান্ডে

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপ শেষ হতেই পর্তুগাল জাতীয় দলের সঙ্গে দীর্ঘ ৮ বছরের সম্পর্ক চুকে যায় ফার্নান্দো সান্তোসের। দল শেষ ষোলোর গণ্ডি পেরোতে না পারায় পথ বেঁকে যায় দুই পক্ষের। পর্তুগাল এরই মধ্যে নিজেদের নতুন হেড কোচ হিসেবে ঘোষণা করেছে সাবেক বেলজিয়ান কোচ রবার্তো মার্টিনেজকে। এদিকে, সান্তোসকেও বেশিদিন বেকার থাকতে হলো না।

পোল্যান্ড জাতীয় দলের দায়িত্ব পেয়েছেন তিনি।

চুক্তি অনুযায়ী, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত লেভানডস্কিদের দায়িত্ব সামলাতে দেখা যাবে সান্তোসকে। মঙ্গলবার পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সেজারে কুলেসা খবরটি নিশ্চিত করেছেন। কাতার বিশ্বকাপে পোল্যান্ডের কোচ ছিলেন সেসওয়াফ মিখনিয়েভিৎস।

চুক্তির মেয়াদ শেষ হওয়ায় পোলিশ ফুটবল ফেডারেশন তার মেয়াদ বাড়ায়নি।

দায়িত্ব নিয়ে প্রথম সংবাদ সম্মেলনে ইউরোর গ্রুপ পর্বে জয় পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন সান্তোস। ৬৮ বছর বয়সে নতুন অধ্যায়ে পা দেওয়ার পর তিনি বলেছেন, ‘আজ হতে আমি একজন পোলিশ, আপনাদের মতোই একজন। আমরা ইউরোর গ্রুপ পর্বে খেলতে চাই, ম্যাচগুলোতে জিততে যাই। ’

কোচ হিসেবে সান্তোস একটু রক্ষণশীল কৌশলেই বিশ্বাসী। বিশ্বকাপে প্রতিভাবান তরুণ খেলোয়াড়ে সমৃদ্ধ পর্তুগাল বেশি দূর এগোতে না পারার জন্য সান্তোসকেই দায়ী করেন অনেকে। যদিও ২০১৪ সালে রোনালদোদের দায়িত্ব নিয়ে দলটিকে ২০১৬ ইউরো জিতিয়েছিলেন। ২০১৯ সালে জেতান উয়েফা নেশনস লিগের শিরোপাও। এর আগে ২০১২ সালে তার অধীন ইউরোর কোয়ার্টার ফাইনালে ওঠে গ্রিস।

news24bd.tv/সাব্বির