আজ বিদ্যাদেবী সরস্বতীপূজা

সংগৃহীত ছবি

আজ বিদ্যাদেবী সরস্বতীপূজা

অনলাইন ডেস্ক

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব বিদ্যাদেবী সরস্বতীপূজা আজ (বৃহস্পতিবার)। হিন্দুশাস্ত্র মতে এ দিনে দেবী সরস্বতী জন্মগ্রহণ করেছিলেন। দিনটিকে বলা হয় ‘বসনমশ পঞ্চমী’। সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী।

এদিন ভক্তবৃন্দ, বিশেষ করে শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও মন্দিরগুলোতে সরস্বতীপূজার আয়োজন করা হবে। সরস্বতীকে ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে দেখা হয় সনাতন ধর্মে।

প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী বিদ্যাদেবীর বন্দনা করা হয়। বুধবার দুপুর ১২টা ৪ মিনিটে শুক্লপক্ষের পঞ্চমী তিথি শুরু হয়েছে।

আজ সকাল ১০টা ৫৮ মিনিটে তিথি শেষ হবে। ইতোমধ্যে পূজার আয়োজন সম্পন্ন হয়েছে।

প্রতিবারের ন্যায় রাজধানীর রামকৃষ্ণ মিশন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে দেশের বিভিন্ন মন্দির, মণ্ডপসহ সকল স্থানে সকালেই পূজার আয়োজন হচ্ছে। বিকেল সাড়ে ৫টা হতে সাড়ে ৭টা পর্যন্ত আরতি ও অন্যান্য অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সরস্বতী পূজা উপলক্ষে শিক্ষার্থীরাই মণ্ডপ বানিয়েছে। হলসহ ৩৫টি বিভাগ নানা রঙের আলপনা ও বর্ণিল সাজে সজ্জিত হয়ে আছে।

গেল দুবছর করোনা মহামারির কারণে ঐতিহ্যবাহী রীতিতে অনুষ্ঠিত হয়নি জবির পূজা অর্চনা। গত বছর স্বল্প পরিসরে কেন্দ্রীয়ভাবে পূজা অনুষ্ঠিত হলেও এবার সেই পুরনো আমেজে অনুষ্ঠিত হবে দেবী বন্দনা।

নিজ বিভাগের পূজার মণ্ডপকে ব্যতিক্রম ও আকর্ষণীয় দেখাতে চেষ্টার যেন কমতি নেই শিক্ষার্থীদের। সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের পাশাপাশি অন্য ধর্মাবলম্বী শিক্ষার্থীরাও মণ্ডপ সজ্জায় কাজ করেছেন।

ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিভাগগুলোর সামনে ককশিট দিয়ে শিক্ষার্থীরা তৈরি করেছেন সরস্বতী দেবীর বাহন সাদা রাজহাঁস আবার কেউবা বাঁশ মাটি দিয়ে তৈরি করেছেন দেবীর হাতের বীণা। কিছু শিক্ষার্থীরা ব্যস্ত নানান রঙের আলপনা তৈরিতে৷ বিভাগের সাথে মিল রেখে অপরূপ সাজে মণ্ডপগুলোও সাজানো হয়েছে।

news24bd.tv/FA