অবৈধ অভিবাসীদের ফেরত পাঠাবে ইউরোপ, তালিকায় রয়েছে বাংলাদেশও

সংগৃহীত ছবি

অবৈধ অভিবাসীদের ফেরত পাঠাবে ইউরোপ, তালিকায় রয়েছে বাংলাদেশও

অনলাইন ডেস্ক

উন্নত জীবনের আশায় প্রতি বছর বৈধ ও অবৈধ পথে ইউরোপের দেশগুলোতে পাড়ি জমায় অভিবাসীরা। এমনকি রাজনৈতিক প্রতিহিংসার কথা জানিয়েও আবেদন করে অনেকে। তবে এবার ভিসা নিয়ে আরও কঠোর হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এতে করে অঞ্চলটি থেকে বৈধ কাগজহীনদের ফেরত পাঠানোর প্রক্রিয়া ত্বরান্বিত হবে।

খবর রয়টার্সের।

প্রতিবেদনে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থাটি জানায়, ইউরোপের স্থানীয় সময় বৃহস্পতিবার ইইউর অভিবাসন মন্ত্রীরা বৈঠকে বসবেন। বৈঠকে ভিসা নিয়ে কড়াকড়ি আরোপসহ অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানো নিয়ে আলোচনা হবে।

২৭টি দেশ নিয়ে গঠিত ইইউ ব্লক।

তিন বছর আগে বৈধ কাগজবিহীন অভিবাসীদের ফেরাতে যথাযথ ব্যবস্থা না নেয়ায় ভিসা নিয়ে কড়াকড়ি আরোপ করতে সম্মত হয় ইইউর সদস্যরা। যে তালিকায় ছিল গাম্বিয়া, সেনেগাল ও বাংলাদেশ। তবে অবৈধদের ফেরতে সম্প্রতি সময়ে ঢাকা বেশ সহযোগিতা করছে বলে দুই ইইউ কর্মকর্তা জানিয়েছেন।

ইউরোস্টাটের পরিসংখ্যান অনুযায়ী, অবৈধদের ফেরতের হার এখনও অনেক কম। ২০২১ সালে এই হার ছিল মাত্র ২১ শতাংশ।

ইইউর এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘ফেরতের হারকে অগ্রহণযোগ্য বলে মনে করছে আমাদের সদস্য রাষ্ট্রগুলো। ’

আরও পড়ুন: অভিবাসী প্রত্যাশীদের জোর করে গ্রিসে পাঠাচ্ছে ইতালি

রয়টার্স বলছে, অভিবাসন নিয়ে রাজনৈতিকভাবে সংবেদনশীল ইইউ ব্লকের দেশগুলো। একইসঙ্গে অবৈধদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোও তাদের প্রাধান্যের তালিকায় রয়েছে। বৃহস্পতিবারের বৈঠকে এ নিয়ে আলোচনা হবে। এমনকি অবৈধদের ফেরত পাঠানো নিয়ে ব্লকের সদস্যরা একে অপরের কার্যকলাপের বিষয়ে শুনবেন।

বৈঠকের আলোচনা নিয়ে ইইউ কমিশনের একটি নথি রয়টার্সের হাতে এসেছে। সেখানে কমিশন থেকে বলা হয়, বৈঠকে কাগজহীনদের ফেরত পঠানোর জন্য কার্যকরী পদক্ষেপ নিয়ে আলোচনা হবে। এ ছাড়া অভিবাসীদের নিয়ে একটি নতুন সিস্টেম দাঁড় করাতে চায় তারা।

জাতিসংঘের তথ্য অনুসারে, ২০২২ সালে  প্রায় এক লাখ ৬০ হাজার অভিবাসী প্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢুকেছে। তাদের বেশিরভাগই যুদ্ধ বিধ্বস্ত ও দারিদ্র দেশের নাগরিক। কাগজহীন এসব অভিবাসীদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার নাগরিক। এ ছাড়া ৮০ লাখের বেশি ইউক্রেনীয় শরণার্থীও ইউরোপরে বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছে।

news24bd.tv/মামুন