গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রে চীনা নাগরিকের জেল

ছবি: রয়টার্স

গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রে চীনা নাগরিকের জেল

অনলাইন ডেস্ক

গুপ্তচরবৃত্তির অভিযোগে এক চীনা নাগরিককে আট বছরের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত। বুধবার (২৫ জানুয়ারি) শিকাগো থেকে স্নাতক শেষ করা ওই যুবককে এই সাজা দেওয়া হয়। খবর সিএনএনের।

দণ্ডপ্রাপ্ত ঝি চাওকন (৩১) পেশায় একজন প্রকৌশলী।

তিনি চীনকে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রকৌশলী ও বিজ্ঞানীদের তথ্য জোগাড় করেছেন বলে জানা গেছে।

২০১৩ সালে অধ্যয়নের জন্য চীনা নাগরিক ঝি যুক্তরাষ্ট্রে আসেন। এমনকি ইউএস আর্মি রিজার্ভের তালিকাভুক্ত হন তিনি। ২০১৮ সালে তাকে গ্রেপ্তার করা হয়।

যুক্তরাষ্ট্রের দাবি, চীনের একটি রাষ্ট্রীয় গোয়েন্দা ইউনিটের নির্দেশনায় কাজ করেছেন ঝি। গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ঝিকে দোষী সাব্যস্ত করা হয়।  

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের তথ্য মতে, চীনা গুপ্তচর হিসাবে সম্ভাব্য নিয়োগের জন্য ব্যক্তিদের জীবনী সংক্রান্ত তথ্য সরবরাহ করার দায়িত্ব দেওয়া হয়েছিল ঝিকে। এই তালিকায় চীনা নাগরিক ছিল যারা কি না যুক্তরাষ্ট্রে প্রকৌশলী ও বিজ্ঞানী হিসেবে কাজ করতো। এমনকি কয়েকজন সামরিক বাহিনী কন্ট্রাক্টরও ছিল।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায়, মার্কিন কোম্পানিগুলো দ্বারা তৈরিকৃত মহাকাশ ও স্যাটেলাইট প্রযুক্তিতে অ্যাক্সেস পাওয়ার জন্য চীনা গোয়েন্দারা চেষ্টা করছে। ঝি এর মাধ্যমে তারা এমনটি করতে চেয়েছিল। এটি তাদের প্রচেষ্টার একটি ক্ষুদ্রতম অংশ।

news24bd.tv/মামুন