ভারতে অ্যান্ড্রয়েডে পরিবর্তন আনার ঘোষণা গুগলের

সংগৃহীত ছবি

ভারতে অ্যান্ড্রয়েডে পরিবর্তন আনার ঘোষণা গুগলের

অনলাইন ডেস্ক

ভারতে অ্যান্ড্রয়েডে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। দেশটিতে অ্যান্টি-ট্রাস্ট মামলায় হেরে যাওয়ার পরই এই ঘোষণার কথা জানিয়েছে ওয়েবের বৃহত্তম সার্চ ইঞ্জিন। পরিবর্তনের কারণে ব্যবহারকারীরা তাদের অ্যান্ড্রয়েডে ডিফল্ট সার্চ ইঞ্জিন বেছে নিতে পারেবেন। খবর বিবিসির।

ভারতের সুপ্রিম কোর্ট দেশটির অ্যান্টি-ট্রাস্ট ওয়াচডগের একটি রায় বহাল রাখার পর গুগল এই পদক্ষেপ নিয়েছে। যেখানে বলা হয়েছে গুগল তাদের মার্কেট পজিশনের অপব্যবহার করেছে।  

ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই) অন্যায্য ব্যবসায়িক অনুশীলনের অভিযোগে গুগলকে ১৬১ মিলিয়ন ডলার জরিমানা করেছে। ভারতের ৯৭ শতাংশ স্মার্টফোন অ্যান্ড্রয়েডে চলে বলে অনুমান করা হয়।

গত অক্টোবরে গুগলের বিরুদ্ধে অ্যান্টি-ট্রাস্ট মামলা শুরু হয়েছিল। ওই সময় সিসিআই গুগলকে অ্যান্ড্রয়েডের কয়েকটি সিস্টেমে পরিবর্তন আনার কথা জানায়।

ওয়াচডগের মতে, গুগল বিভিন্ন স্মার্টফোন, ওয়েব অনুসন্ধান, ব্রাউজিং এবং ভিডিও হোস্টিং পরিষেবার জন্য তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের লাইসেন্সের অপব্যবহার করছে। অ্যাপগুলোর আধিপত্য নিশ্চিত করতে স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে একতরফা চুক্তি করেছে গুগল।

সিসিআই বলেছে, এটি প্রতিযোগিতাকে দমিয়ে রাখছে এবং গুগলকে কনজুম্যারদের তথ্য এবং লাভজনক বিজ্ঞাপনে অ্যাক্সেস দিচ্ছে। গুগল সিসিআইয়ের নির্দেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করে জানায়, অন্য কোনো এখতিয়ারে কখনও এই ধরনের সুদূরপ্রসারী পরিবর্তনের কথা বলা হয়নি।  

সিসিআইয়ের নির্দেশিত পরিবর্তনগুলো গুগলকে ১,১০০ টিরও বেশি ডিভাইস নির্মাতা এবং হাজার হাজার অ্যাপ ডেভেলাপারের সঙ্গে নীতি পরিবর্তন করতে বাধ্য করবে। তবে গত সপ্তাহে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি জানায়, তারা ওয়াচডগকে সহযোগিতা করবে।

news24bd.tv/মামুন