ভারতীয় চিকিৎসকদের সম্মেলনে ‘ন্যাসভ্যাক’ নিয়ে বক্তব্য রাখলেন অধ্যাপক ডা. স্বপ্নীল

অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীল

ভারতীয় চিকিৎসকদের সম্মেলনে ‘ন্যাসভ্যাক’ নিয়ে বক্তব্য রাখলেন অধ্যাপক ডা. স্বপ্নীল

অনলাইন ডেস্ক

ভারতের মেডিসিন বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন এসোসিয়েশন অব ফিজিশিয়ানস অব ইন্ডিয়ার ৭৮তম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলনে বক্তব্য রেখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

ভারতের আহমেদাবাদের মহাত্মা মন্দির কনভেনশন এন্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত সম্মেলনে তিনি বিশেষ আমন্ত্রিত স্পিকার হিসেবে কি-নোট বক্তব্য উপস্থাপন করেন। সম্মেলনে তিনি ‘ন্যাসভ্যাক’ সম্বন্ধে বিস্তারিত তথ্য ও উপাত্ত উপস্থাপন করেন। এর আগে সম্মেলনের উদ্বোধন করেন গুজরাটের মুখ্যমন্ত্রী শ্রী ভুপেন্দ্রভাই প্যাটেল।

তার দেয়া বক্তব্যে তিনি বলেন, হেপাটাইটিস ‘বি’ এর চিকিৎসায় থেরাপিউটিক ভ্যাকসিন হলো ন্যাসভ্যাক। সম্প্রতি শীর্ষস্থানীয় মেডিকেল জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, ন্যাসভ্যাক দিয়ে চিকিৎসা গ্রহণের পাঁচ বছর পরও হেপাটাইটিস ‘বি’ এর  অন্য কোনো ওষুধ গ্রহণ না করেও রোগী সম্পূর্ণ সুস্থ আছেন। বর্তমানে হেপাটাইটিস বি’র চিকিৎসায় মুখে খাবার ওষুধ বহু বছর ধরে টানা ব্যবহার করতে হয়। যদিও এই ওষুধ শতভাগ কার্যকর নয় এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

অন্যদিকে ন্যাস্যভ্যাকের মাত্র দশটি ডোজ ছয় মাস ধরে ব্যবহার করে উল্লেখযোগ্য ফলাফল পাওয়া যাচ্ছে।  

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল জানান, তার নেতৃত্বে বাংলাদেশে ন্যাসভ্যাকের ফেইজ ১, ২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালগুলো সম্পন্ন হয়েছে। ন্যাসভ্যাক উদ্ভাবনের জন্য ২০১৯ সালে তিনিসহ কয়েকজন চিকিৎসাবিজ্ঞানী কিউবান একাডেমি অব সাইন্সেস থেকে ‘প্রিমিও ন্যাশনাল পদক’ অর্জন করেন। পরে গত বছর বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস থেকে ‘বাস গোল্ড মেডেল এ্যাওয়ার্ড’ পান।

সম্মেলনে ডা. স্বপ্নীল আরও বলেন, ভারতের এই সম্মেলনে ন্যাসভ্যাকের উপর বিশেষ লেকচারটি নিঃসন্দেহে চিকিৎসাবিজ্ঞানে বাংলাদেশের এই সাম্প্রতিক অর্জনটির একটি বড় স্বীকৃতি।

উল্লেখ্য ডা. স্বপ্নীল ২০১৭ সালে এসোসিয়েশন অব ফিজিশিয়ানস অব ইন্ডিয়ার একাডেমিক উইং ইন্ডিয়ান কলেজ অব ফিজিশিয়ান্স থেকে সম্মানসূচক ফেলোশিপ (এফআইসিপি) অর্জন করেন।

news24bd.tv/আজিজ