সৌদির দুই মসজিদে ৩৪ নারীকে উচ্চপদে নিয়োগ

সংগৃহীত ছবি

সৌদির দুই মসজিদে ৩৪ নারীকে উচ্চপদে নিয়োগ

অনলাইন ডেস্ক

সৌদি আরবের দুই পবিত্র মসজিদে উচ্চপদে ৩৪ জন নারীকে নিয়োগের ঘোষণা দেওয়া হয়েছে। নারীদের জন্য পরিষেবা বাড়াতেই এই নিয়োগ দেওয়া হয় বলে সংবাদ মাধ্যম ‘মিডল ইস্ট মনিটরের’ এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি দুই পবিত্র মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শেখ আবদুল রহমান আল-সুদাইস এ সংক্রান্ত বিবৃতি জারি করেন। সেখানে উল্লেখ করা হয়, গ্র্যান্ড মসজিদ (কাবা শরিফ) ও নববী মসজিদের বিভিন্ন বিভাগ ও সংস্থায় ৩৪ জনকে উচ্চপদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেনারেল প্রেসিডেন্সি জানায়, গ্র্যান্ড মসজিদ এবং নববী মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি দুই পবিত্র মসজিদে আসা নারীদের সেবায় যোগ্য সৌদি নারী কর্মকর্তাদের দেখতে চায়। সৌদি নারীদের মধ্যে যে গুণগত পরিবর্তন আনতে চাইছে সরকার, এটি তারই অংশ।

এতে আরও বলা হয়, এই সিদ্ধান্তের মাধ্যমে নারীদের জন্য বিনিয়োগ করা সম্ভব হবে যেন দুটি পবিত্র মসজিদের কার্যক্রমে তারা সাফলভাবে ভূমিকা রাখতে পারে।

গ্র্যান্ড মসজিদের জেনারেল প্রেসিডেন্সিতে এজেন্ট হিসেবে নিয়োগপ্রাপ্তদের মধ্যে রয়েছেন ফাতিমা আল-থুবাইতি, নাদা আল-মালিকি ও আবির আল-জুফায়ার এবং নববী মসজিদের জেনারেল প্রেসিডেন্সিতে নিয়োগপ্রাপ্তদের মধ্যে রয়েছেন আমাল থুনয়ান।

২০২১ সালের আগস্টে মক্কা ও মদিনার এই দুই পবিত্র মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সি প্রধানের সহকারী হিসেবে দুই নারীকে নিয়োগ দিয়েছিল সৌদি আরব।

এর আগে, মক্কা-মদিনায় চালু হারামাইন এক্সপ্রেস ট্রেনের চালক হিসেবে ৩২ জন নারীকে নিয়োগের ঘোষণা দিয়েছে দেশটি।

news24bd.tv/হারুন