চীনা প্রতিষ্ঠানসহ ১৬ ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

সংগৃহীত ছবি

চীনা প্রতিষ্ঠানসহ ১৬ ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

রুশ ভাড়াটে সেনাদল ‘দ্য ওয়াগনার গ্রুপকে’ স্যাটেলাইটে তোলা ছবি দিয়ে সহায়তার অভিযোগে এক চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে আরও ১৫টি কোম্পানি ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের সদ্য নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে আট ব্যক্তি ও চারটি উড়োজাহাজ।

এ ছাড়া এক চীনা প্রতিষ্ঠানসহ তিন কোম্পানি। এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রে লেনদেন বা কোনো সম্পত্তি কিনতে পারবে না প্রতিষ্ঠান ও ব্যক্তিরা।

চীনা কোম্পানিটির নাম চাংশা তিয়ানই স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চ ইন্সটিটিউট বা স্পেসিটি চায়না। বেইজিং ও লুক্সেমবার্গে তাদের কার্যালয় রয়েছে।

ওয়াশিংটনের এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় এখনও কিছু জানায়নি স্পেসিটি চায়না।

ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধ করছে ওয়াগনার গ্রুপ। তাদের ৫০ হাজার যোদ্ধা ইউক্রেনের সম্মুখ যুদ্ধে অংশ নিয়েছে বলে দাবি হোয়াইট হাইসের। যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ভাড়াটে গ্রুপটি। এমনকি বাখমুখ দখলে তাদের অবদান ছিল অপরিসীম।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট অফ ফরেন অ্যাসেট কন্ট্রোল জানায়, স্পেসিটি চায়না রুশ ভিত্তিক প্রযুক্তি ফার্ম টেরা টেককে ইউক্রেনের স্যালেটালইটে তোলা ছবি দিয়েছে। ওয়াগনার গ্রুপ অভিযান সফল করতে এসব ছবি ব্যবহার করা হয়।

news24bd.tv/মামুন