দাপিয়ে বেড়াচ্ছে ‘পাঠান’, অঞ্জন দত্তের ক্ষোভ প্রকাশ 

দাপিয়ে বেড়াচ্ছে ‘পাঠান’, অঞ্জন দত্তের ক্ষোভ প্রকাশ 

অনলাইন ডেস্ক

লম্বা সময় পর বড়পর্দায় ফিরলেন বলিউড বাদশা শাহরুখ খান। ফিরেই বাজিমাত করেছেন তিনি। পুরো ভারত কাঁপছে ‘পাঠান’ ঝড়ে। তবে মুদ্রার অন্য পিঠে ভিন্ন চিত্র! পশ্চিমবঙ্গেও দাপিয়ে বেড়াচ্ছে ‘পাঠান’।

তাতে একপ্রকার কোণঠাসা হয়ে পড়েছে ভারতীয় বাংলা সিনেমা। আর এতে ক্ষোভ প্রকাশ করেছেন নির্মাতা কৌশিক গাঙ্গুলী, অভিনেতা সাহেব ভট্টাচার্য। তাদের সঙ্গে এবার কণ্ঠ মেলালেন অঞ্জন দত্ত।

নিজের ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

অঞ্জন দত্ত লিখেছেন, একজন সুপারস্টারে সিনেমাকে সুপার পাওয়ার প্রমাণের জন্য কয়েকটি বাংলা সিনেমাকে সরিয়ে দেওয়া হচ্ছে। বিষয়টি লজ্জাজনক। এটি অন্য কোনো রাজ্যে সম্ভব না, সেটি আমি নিশ্চিত। হিন্দি সিনেমার ক্ষেত্রে এটি নিয়মে পরিণত হয়েছে। খুবই লজ্জাজনক বিষয় এটি। ’

ভারতীয় সংগীতশিল্পী, প্রযোজক ও পরিচালক অঞ্জন দত্ত আরও লেখেন, আমি প্রযোজক-পরিচালকদের হয়ে কথাটা বলছি। যারা আমার মতো বাংলা ভাষায় সিনেমা তৈরি করেন তাদের হয়ে কথা সমর্থন করছি। যদি বাংলা সিনেমা দেখতে ইচ্ছা করে, সত্যি দেখতে ইচ্ছা করে তাহলে দয়া করে একটু কষ্ট করে হলেও সে সিনেমাগুলো যে সময় যে হলে চলছে, সেই শোতেই দেখে নেবেন। এই সপ্তাহটি কষ্ট করুন। হয়ত একটি-দুটি ভালো ফিল্ম আবার নিজের জায়গা খুঁজে পাবে। মাত্র একটি সপ্তাহ।

এর আগে ক্ষোভ ঝেড়েছিলেন নির্মাতা ও অভিনেতা কৌশিক গাঙ্গুলী। ফেসবুক লাইভে তিনি বলেন, বলিউডের বড় প্রযোজকেরা সিঙ্গেল স্ক্রিনগুলোকে শর্ত দিয়েছে, ছবি নিলে সব শোয়ে তাদের ছবি চালাতে হবে। কিন্তু প্রত্যেকটা শোতে যদি তাদের ছবি চলে, তাহলে হাজার হাজার কোটি টাকার ব্যবসা করবে ‘পাঠান’।  

এমন সুযোগ কেউ হাতছাড়া করবে না। তাই তাদের সুবিধার্থে আমাদের শর্ত মানতে হচ্ছে। তবে সমস্যা ডিস্ট্রিবিউটরদের নিয়ে, যাদের হাতে দেশজুড়ে ১০ হাজারটা থিয়েটার। আমাদের হাতে মাত্র ৪০ থেকে ৫০টা থিয়েটার। এখানেও যদি আমরা ছবি দেখাতে না পারি, তবে বাংলা ছবি কোথায় গিয়ে দেখাব। বাংলা ছবি এখানে চালাতে না পারলে কোথায় গিয়ে চালাব?

অন্যদিকে বলিউডের দাদাগিরির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন অভিনেতা সাহেব ভট্টাচার্য। কারণ ‘পাঠান’ সিনেমার কারণে হল পায়নি তার অভিনীত ‘আরও এক পৃথিবী’ সিনেমাটি। ক্ষোভ প্রকাশ করেছেন সাহেব। ফেসবুকে লিখেছেন, বাংলায় বলিউডের দাদাগিগির বিরুদ্ধে আমি রুখে দাঁড়াবার অঙ্গীকার নিলাম। বাংলার মাটিতে বাংলা ছবিকে আটকানো যাবে না। এটা আমাদের অস্তিত্বের লড়াই।

 news24bd.tv/কামরুল