বর্তমান প্রজন্ম মেধার দিক থেকে দরিদ্র নয়: শিক্ষামন্ত্রী

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী

বর্তমান প্রজন্ম মেধার দিক থেকে দরিদ্র নয়: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষাকে সেবা হিসেবে গ্রহণ করার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘শিক্ষাকে ব্যবসা হিসেবে নেওয়া যাবে না। সার্টিফিকেট বাণিজ্য করলে তা কখনো সহ্য করা হবে না। ’

আজ (৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার) চট্টগ্রাম নগরীর খুলশিস্থ পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে শিক্ষামন্ত্রী এ সব কথা বলেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘শিক্ষাখাতে আমূল পরিবর্তনের মাধ্যমে সরকার শিক্ষাখাতকে সফলতার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছে।

দেশ স্বাধীন হওয়ার পর দেশে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল খুবই কম, আজ দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৪৪টি আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৮টি। বর্তমানে দেশে শিক্ষার্থীর সংখ্যা ৫ কোটি আর শিক্ষকের সংখ্যা ২৫ লাখ। ’

স্বাধীনতা পরবর্তী আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশের শিক্ষার মান উন্নয়নে কাজ করেছে বলে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ সরকার সবসময় দেশ-জাতির কল্যাণে কাজ করেছে। শিক্ষাখাতকে গুরুত্ব দিয়ে সরকার শিক্ষার মান বাড়াতে সর্বাত্মক কাজ করে যাচ্ছে।

নতুন নতুন ভার্সিটির অনুমোদন দিচ্ছে, যাতে শিক্ষার্থীরা শিক্ষা থেকে বঞ্চিত না হয়। ’

‘শিক্ষার্থীদের বিশ্বমানের প্রযুক্তিতে গড়ে তোলা হচ্ছে। বর্তমান প্রজন্ম মেধার দিক দিয়ে দরিদ্র নয়’- যোগ করেন মন্ত্রী।

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. নুরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম। অতিথি ছিলেন বিশ্বদ্যিালয়ের ভাইস চেয়ারম্যান জহির আহমদ।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এনামুল হক শামীম বলেন, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে মডেল হয়ে থাকবে। এখানে বর্তমানে ৬ হাজার শিক্ষার্থী রয়েছে। আগামী বছরের মার্চ মাসে এই বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরিত হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শিরীন শারমিন, পরীক্ষা নিয়ন্ত্রক মোস্তাফিজুর রহমান, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ।

 

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর