সুন্দরবনে জেলের পেটের ভুঁড়ি বের করল বাঘ

সুন্দরবনে জেলের পেটের ভুঁড়ি বের করল বাঘ

আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি

শেখ আহসানুল করিম, বাগেরহাট

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ২৭ নম্বার কম্পার্টমেন্টের মিস্ত্রীর ছিলা এলাকার খালে মাছ ধরার সময় শুক্রবার সকাল ১১টার দিকে একটি রয়েল বেঙ্গল টাইগারের আক্রমণে গুরুতর আহত জেলে অনুকূল গাইনকে (৩৫) অন্য জেলেরা বাঘের মুখ থেকে ফিরিয়ে আনতে পেরেছে। এ ঘটনার পরপরই গুরুতর অবস্থায় জেলে অনুকূল গাইনকে প্রথমে মোড়েলগঞ্জ উপজেলা হাসপাতালে নিয়ে আসে জেলেরা। বাঘের আক্রমণে পেটের ভুঁড়ি বের হয়ে যাওয়ায় আশঙ্কাজনক অবস্থায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

বাঘের মুখে নিশ্চিত মৃত্যুর হাত থেকে ফিরিয়ে আনা জেলে অনুকূল গাইন বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার আমুরবুনিয়া গ্রামের মুকুন্দ গাইনের ছেলে।

মোড়েলগঞ্জের আমুরবুনিয়া গ্রামের আব্দুল বারেক শেখের ছেলে জেলে মাহবুব শেখ জানান, জেলে অনুকূল গাইনসহ আমরা 
আটজন জেলে সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধরা ফরেস্ট স্টেশন থেকে সরকার নির্ধারিত রাজস্ব জমা দিয়ে পাশ-পারমিট নিয়ে দু’দিন আগে ২৭ নম্বার কম্পার্টমেন্টের মিস্ত্রীর ছিলা এলাকার খালে মাছ ধরতে যাই। শুক্রবার সকাল ১১টার দিকে খালে মাছ ধরার সময় একটি রয়েল বেঙ্গল টাইগার জেলে অনুকূল গাইনকে আক্রমণ করে। বাঘটি প্রথমে অনুকূলের পেছনের ঘাড়ে ও পরে পেটে আক্রমণ করে ভুঁড়ি বের করে দেয়। এ সময়ে অনুকূলের ডাক- চিৎকারে আমিসহ আশপাশের জেলেরা আসি।

আমরা লগিবৈঠা দিয়ে পিটিয়ে বাঘের মুখ থেকে জেলে অনুকূলকে উদ্ধার করতে সক্ষম হই। আমরা গুরুতর আহত অনুকূলকে দুপুর ১২টায় মোড়েলগঞ্জ উপজেলা হাসপাতালে নিয়ে আসি। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মোড়েলগঞ্জ হাসপাতালের চিকিৎসক ডা. মুফতি কামাল হোসেন দ্রুত অ্যাম্বুলেন্সে করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। এখন তার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা চলছে।

মোড়েলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মুফতি কামাল হোসেন জানান, বাঘ একাধিক আক্রমণে জেলে অনুকূলের পেটের ভুঁড়ি বের হয়ে যাওয়াসহ শরীরের বিভিন্ন স্থানে গুরুতর আহত হয়েছে। শরীর থেকে অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ায় তাকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জিউধরা ফরেস্ট স্টেশন কর্মকর্তা মো. শাজাহান আলী জানান, ২৭ নম্বর কম্পার্টমেন্টের মিস্ত্রীর ছিলা এলাকার খালে মাছ ধরার সময় শুক্রবার সকাল ১১টার দিকে একটি বাঘের হামলায় অনুকূল গাইন নামে এক জেলেকে অন্য জেলেরা বাঘের মুখ থেকে লগি বৈঠা দিয়ে পিটিয়ে উদ্ধার করার ঘটনা ঘটেছে। গুরুতর আহত ওই জেলে এখন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক