জালিয়াতির অভিযোগ ওঠায় এশিয়ার শীর্ষ ধনী আদানির ব্যবসায় ধস

সংগৃহীত ছবি

জালিয়াতির অভিযোগ ওঠায় এশিয়ার শীর্ষ ধনী আদানির ব্যবসায় ধস

অনলাইন ডেস্ক

জালিয়াতির অভিযোগে ২০ বিলিয়ন ডলার খুইয়েছে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানির আদানি গ্রুপ। মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ আদানি গ্রুপের জালিয়াতির প্রতিবেদন প্রকাশের পর চলতি সপ্তাহে গৌতম আদানির ব্যবসায়িক সাম্রাজ্যের মূল্য ৫০ বিলিয়ন ডলার কমে গেছে। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

এমন এক সময়ে এই প্রতিবেদন প্রকাশিত হল যখন নতুন শেয়ার ছাড়ার মাধ্যমে বাজার থেকে আড়াই বিলিয়ন ডলার তোলার পরিকল্পনা করছিল আদানি গ্রুপ।

তবে হিন্ডেনবার্গের অভিযোগকে ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যায়িত করেছে আদানি গ্রুপ এবং তারা আইনি পদক্ষেপের বিষয়ে বিবেচনা করছে।

এ ঘটনায় ভারতের প্রধান বিরোধী দল তদন্ত দাবি করেছে।

শুক্রবার ফার্মের ফ্ল্যাগশিপ আদানি এন্টারপ্রাইজের শেয়ার প্রায় ২০ শতাংশ কমে গেছে। গ্রুপের বেশ কয়েকটি ফার্মের আরও বেশি কমে গেছে।

মুম্বাইতে বাণিজ্য স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে।

আদানি ফোর্বসের ধনীর তালিকায় বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি থেকে সপ্তম স্থানে নেমে এসেছেন। তার সম্পদ এখন আনুমানিক ৯৬ বিলিয়ন ডলার।

আদানি একজন স্ব-নির্মিত টাইকুন, যিনি বন্দর, বিমানবন্দর, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং অন্যান্য শিল্পে বিনিয়োগের মাধ্যমে একটি শক্তিশালী অবস্থান তৈরি করেছেন। গত তিন বছরে তার সম্পদ বেড়েছে, কারণ তার কোম্পানির শেয়ারের মূল্য আকাশচুম্বী হয়েছে।

তার ফার্ম বলেছে, তারা হিন্ডেনবার্গের বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথা বিবেচনা করছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির থেকে আদানি গ্রুপ উপকৃত হয়েছেন- দীর্ঘদিন ধরে এমন অভিযোগ করে আসছেন বিরোধী রাজনীতিবিদরা। তাদের অভিযোগ, মোদি সঙ্গে রাজনৈতিক সম্পর্ক থেকে আদানি উপকৃত হয়েছেন।  যা আদানি অস্বীকার করেন।

অনেক ভারতীয় ব্যাংক এবং রাষ্ট্রীয় মালিকানাধীন বিমা কোম্পানি আদানি গ্রুপের সঙ্গে যুক্ত কোম্পানিগুলিতে বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।  

রয়টার্সের সঙ্গে সাক্ষাৎকারে ভারতের কিছু নেতৃস্থানীয় পাবলিক সেক্টর ব্যাংক বলেছে, তারা ফার্মের সঙ্গে তাদের এক্সপোজার থেকে উদ্ভূত ঝুঁকি নিয়ে চিন্তিত নয়। কিন্তু বৃহত্তর স্টক মার্কেট এই পর্বের দ্বারা প্রভাবিত হয়েছে। শুক্রবার ভারতের বেঞ্চমার্ক নিফটি- ৫০ স্টক সূচককে ১ শতাংশর বেশি নিচে পাঠাতে সহায়তা করেছে।

news24bd.tv/ইস্রাফিল