ওয়াশিংটন ‘রেড লাইন’ অতিক্রম করছে: কিমের বোন

কিম ইয়ো জং

ওয়াশিংটন ‘রেড লাইন’ অতিক্রম করছে: কিমের বোন

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে যুদ্ধে সহায়তার জন্য অত্যাধুনিক ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ওয়াশিংটনের এ ঘোষণার নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের প্রভাবশালী বোন। তিনি বলেছেন, ‘বাইডেন প্রশাসন ইউক্রেনকে ট্যাংক দিয়ে ‘রেড লাইন’ অতিক্রম করছে। মস্কোকে ধ্বংস করতে তারা যুদ্ধ বাড়াতে চাইছে।

’ খবর আল-জাজিরার।

কিমের বোন কিম ইয়ো জং শুক্রবার (২৭ জানুয়ারি) এসব কথা বলেন। এ সময় তিনি ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মস্কোকে সমর্থন করার বিষয়টি প্রকাশ্যে আনেন।

এক বিবৃতিতে কিম ইয়ো জং বলেন, ‘ইউক্রেনকে সামরিক অস্ত্র সহায়তা দেওয়ায় যুক্তরাষ্ট্রের ঘোষণায় আমি গভীর উদ্বেগ প্রকাশ করছি।

যুক্তরাষ্ট্র হল সেই প্রধান অপরাধী যারা কি না রাশিয়ার কৌশলগত নিরাপত্তার জন্য গুরুতর হুমকি। সেখানকার আঞ্চলিক পরিস্থিতিকে গুরুতর পর্যায়ে ঠেলে দিচ্ছে তারা। ’

‘যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের দেওয়া অস্ত্র রাশিয়ার বীর সৈন্যরা ও জনগণেরা ভেঙে চুরমার করে দিবে। রাশিয়া ইস্যুতে আমরা আমাদের অবস্থানেই থাকবো। আমাদের কোনো পরিবর্তন হবে না,’ যোগ করেন উত্তর কোরিয়ার ওয়ার্কার পার্টির ভাইস প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে দীর্ঘদিন ধরে অত্যাধুনিক ট্যাংক চেয়ে আসছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মাসখানেক ধরে নানা বিতর্কের শেষে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে সহায়তা হিসেবে ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, পোল্যান্ডসহ কয়েকটি দেশ। ইউক্রেনকে ১৪টি লেপার্ড-২ ট্যাংক দেবে জার্মানি। আর  ৩১টি আব্রামস ট্যাংক দেবে যুক্তরাষ্ট্র। এরপরেই কিমের বোন থেকে এই মন্তব্য এলো।

ইউক্রেনের বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকে দুষছেন কিম ইয়ো জং। তিনি বলেন, ‘ইউক্রেন যুদ্ধের জন্যই দায়ী যুক্তরাষ্ট্র। পশ্চিমাদের ‘আধিপত্যবাদী নীতি’ রাশিয়াকে সামরিক পদক্ষেপ নিতে বাধ্য করেছে। মস্কো এমনটা করেছে শুধুমাত্র নিরাপত্তা স্বার্থের জন্য। ’

আল-জাজিরা বলছে, ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই রাশিয়াকে সমর্থন দিয়ে আসছে উত্তর কোরিয়া। এমনকি লুহানস্ক ও দোনেৎস্ককে স্বাধীনতা দিয়েছে পিয়ংইয়ং। তবে যুক্তরাষ্ট্রের অভিযোগ, যুদ্ধের জন্য মস্কোকে আর্টিলারি শেল ও অন্যান্য অস্ত্র দিয়ে সহযোগিতা করছে পিয়ংইয়ং। তবে এই অভিযোগ অস্বীকার করে আসছে তারা।

news24bd.tv/মামুন