বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯ | আপডেট ০১ মিনিট আগে

জিরাফ পরিবারে নতুন সদস্য

শেখ সফিউদ্দিন জিন্নাহ্ • নিজস্ব প্রতিবেদক

জিরাফ পরিবারে নতুন সদস্য

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জিরাফ পরিবারে আবারো নতুন সদস্যের আগমন ঘটেছে। গেল শুক্রবার (৩১ আগস্ট) সেখানকার একটি মাদি জিরাফ চতুর্থবারের মত বাচ্চার জন্ম দিয়েছে। তবে প্রাণীটির নিরাপত্তার কথা বিবেচনা করে জিরাফ শাবকের জন্মের বিষয়টি পার্ক কর্তৃপক্ষ এতদিন গোপন রেখেছিল।

অবশেষে সাফারী জোনে চতুর্থ জিরাফের আগমন আজ (৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার) প্রকাশ্যে এসেছে।বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন পার্কের বন্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান।

তিনি জানান, পার্কে ২০১৩ ও ২০১৫ সালে দুই দফায় দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে ১২টি জিরাফ আনা হয়। পরে ২০১৬ ও ২০১৭ সালের মাঝামাঝি সময়ে ৪টি জিরাফ অসুস্থ হয়ে মারা যায়। এছাড়াও চলতি বছরে আরও একটি জিরাফ দুর্ঘটনায় মারা যায়। 

তবে এ সময়ের মধ্যে দেশিয় আবহাওয়ায় চারটি জিরাফ বাচ্চার জন্ম দিয়েছে। সদ্যপ্রসূত জিরাফসহ এ নিয়ে সাফারি পার্কে মোট জিরাফের সংখ্যা দাঁড়িয়েছে ১১টিতে। বর্তমানে জিরাফ পরিবারের নতুন সদস্য সুস্থ আছে।

বেশ ফুরফুরে মেজাজেই বঙ্গবন্ধু সাফারি পার্কে খেলা করছে জিরাফ শাবক

আনিসুর রহমান বলেন, ‘জন্মের পরেই মা জিরাফসহ বাচ্চাকে নিবিড় পর্যবক্ষণে সার্বক্ষণিক পরিচর্যায় রাখা হয়েছে।মায়ের দুধের পাশাপাশি তাকে স্বাভাবিক খাবার গাজর,ছোলা, কলা, সবুজ ঘাস ছাড়াও বিভিন্ন ধরনের ভিটামিন দেয়া হচ্ছে। তবে বাচ্চাটি পুরুষ না মাদি, তা এখনও নির্ণয় করা যায়নি।’

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, জিরাফ আফ্রিকা মহাদেশের দেশের প্রাণী। তবে দেশিয় আবহাওয়ায় নিবিড় পরিচর্যা পাওয়ায় সাফারী জোনেও নিয়মিত বাচ্চা দিচ্ছে জিরাফগুলো। ভবিষ্যতে এসব জিরাফ থেকে আরও বাচ্চা পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।



জিন্নাহ্▐ অরিন▐ NEWS24

মন্তব্য