রুশ নিয়ন্ত্রিত হাসপাতালে হামলা, নিহত ১৪

সংগৃহীত ছবি

রুশ নিয়ন্ত্রিত হাসপাতালে হামলা, নিহত ১৪

অনলাইন ডেস্ক

পূর্ব ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত এলাকার একটি হাসপাতালে ইচ্ছাকৃতভাবে কিয়েভ বাহিনী হামলা চালিয়েছে বলে অভিযোগ মস্কোর। ইউক্রেনীয় বাহিনীর এই হামলায় ১৪ নিহত ও হাসপাতালের কর্মী ও রোগীসহ অন্তত ২৪ জন আহতের দাবি তাদের। খবর আল-জাজিরার।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রুশ নিয়ন্ত্রিত নোভোইদারের একটি হাসপাতালে রকেট হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী।

যুক্তরাষ্ট্র থেকে সরবরাহকৃত হিমরাস রকেট দিয়েই এ হামলা চালানো হয়।

এতে আরও বলা হয়, হাসপাতালে ইচ্ছাকৃত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যুদ্ধাপরাধ করছে কিয়েভ। এই অপরাধের পরিকল্পনা ও বাস্তবায়নের সঙ্গে জড়িত সবাইকে খুঁজে বের করে জবাবদিহিতার আওতায় আনা হবে।

সর্বশেষ কয়েক মাস ধরে হাসপাতালটিতে বেসামরিক ও আহত সেনা সদস্যদের চিকিৎসা করা হতো বলেও বিবৃতিতে বলা হয়।

তবে অভিযোগের বিষয়ে তাৎক্ষনিক কোনো প্রতিক্রিয়া জানায়নি ইউক্রেন।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপরেই দুই প্রতিবেশী দেশেরে মধ্যে যুদ্ধ বাধে। যুদ্ধে রুশ বাহিনী যুদ্ধাপরাধ করছে ও হাজার হাজার বেসামরিককে হত্যা করছে বলে অভিযোগ ইউক্রেনের। তবে বেসামরিকদের লক্ষ্য করার অভিযোগটি অস্বীকার করে আসছে মস্কো।

এদিকে, পূর্ব ইউক্রেনের কনস্টান্টিনিভকা শহরে শনিবার হামলা চালিয়েছে রুশ বাহিনী। স্থানীয় গভর্নর জানিয়েছেন, এই হামলায় তিনজন নিহত ও এক ডজনেরও বেশি আহত হয়েছেন।

দোনেৎস্কের গভর্নর পাভলো কিরিলেঙ্কো সোশ্যাল প্ল্যাটফর্মে বলেছেন, ‘রাশিয়ানরা একটি আবাসিক এলাকায় হামলা চালিয়েছে। এতে চারটি বহুতল ভবন, একটি হোটেল, গ্যারেজ এবং বেসামরিক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ’

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে,  কনস্টান্টিনিভকা শহরে রকেট হামলা চালিয়েছে রুশ বাহিনী।

news24bd.tv/মামুন