বায়ুদূষণে নাকাল ঢাকাবাসী, নারায়ণগঞ্জ-গাজীপুরের অবস্থা আরও খারাপ

সংগৃহীত ছবি

বায়ুদূষণে নাকাল ঢাকাবাসী, নারায়ণগঞ্জ-গাজীপুরের অবস্থা আরও খারাপ

অন্তরা বিশ্বাস

বায়ুদূষণের কারণে বিশ্বের দূষিত শহরের তালিকায় টানা কয়েক বছর ধরে প্রথম সারিতে রয়েছে ঢাকা। তবে নারায়ণগঞ্জের বাতাস ঢাকার চেয়েও দূষিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই দুই শহরে শিল্প কারখানা ও ইট ভাটা বেশি থাকায় দূষণের মাত্রা বেড়েছে বলে মনে করেন তারা।  

বিশ্বের অস্বাস্থ্যকর শহরের তালিকায় প্রায় প্রতিদিনই শীর্ষে আসছে ঢাকার নাম।

দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার। এ সপ্তাহের সাত দিনের মধ্যে ছয় দিনই ঢাকার নাম এসেছে এক নম্বরে।  
বিশেষজ্ঞরা বলছেন, এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই-এর সূচক ১৫১ থেকে ২০০ এর মধ্যে হলে প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। এর পরের ধাপ ২০১ থেকে ৩০০।
এই ধাপে রয়েছে ঢাকা। ঢাকার একিউআই সূচক ২১৩।  এই ধাপটি স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। বায়ুদূষণের এ ধরনের মাত্রায় শিশু, বৃদ্ধ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমিত রাখতে বলা হয়। এই সূচক ৩০১ এর বেশি হলে পরিস্থিতিকে দুর্যোগপূর্ণ মনে করা হয়।

এ দিকে বায়ুদূষণের ক্ষেত্রে নারায়ণগঞ্জ ও গাজীপুর ঢাকার চায়েও খারাপ অবস্থায় রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণ নিয়ে শনিবার সকালে আইডিপি আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে পরিকল্পনাবিদ ও আইডিপির উপদেষ্টা আকতার মাহমুদ বলেন, ঢাকায় রমনা পার্কের মতো কয়েকটি খোলা জায়গা বা পার্ক থাকলেও গাজীপুর বা নারায়ণগঞ্জে তা নেই।

পরিচ্ছন্নতাকর্মী ও ট্রাফিক পুলিশ বায়ুদূষণের কারণে নানা ধরনের সমস্যায় ভোগেন বলেও জানান আলোচকরা। তারা বলেন, যক্ষাসহ বিভিন্ন রোগ বাড়ছে বায়ু দূষণের কারণে। এই দূষণের ফলে প্রিম্যাচিউর বেবি বা নির্দিষ্ট সময়ের আগে শিশু জন্ম নিচ্ছে বলেও উল্লেখ করেন আলোচকরা।
জাতিসংঘের তথ্যমতে, সারা বিশ্বে প্রতিবছর বায়ুদূষণের কারণে নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

news24bd.tv/ইস্রাফিল