ফিলিস্তিন ইস্যুতে যা বলছেন পশ্চিমা নেতারা

সংগৃহীত ছবি

ফিলিস্তিন ইস্যুতে যা বলছেন পশ্চিমা নেতারা

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারদের সহিংসতায় ক্রমশই উত্তেজনা বাড়ছে পশ্চিম তীরে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ফিলিস্তিনের জেনিন শরণার্থী শিবিরে অভিযান চালিয়ে ৯ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে দখলদার ইসরায়েলি বাহিনী। একই দিন রামাল্লায় এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে তারা। এর জেরে শুক্রবার জেরুজালেমে বন্দুক হামলা চালায় এক ফিলিস্তিনি কিশোর।

সে ঘটনায় প্রাণ হারায় ৭ জন।  

এর সঙ্গে সঙ্গে তীব্র প্রতিক্রিয়া জানায় দখলদার ইসরায়েল। এ ঘটনার জেরে জেরুজালেমে স্থায়ীভাবে সন্ত্রাসবিরোধী ইউনিট মোতায়েন করে ইসরায়েলি কর্তৃপক্ষ। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বন্দুক হামলার ঘটনায় কঠোর পদক্ষেপের ঘোষণা দিয়েছেন।

ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে পরিস্থিতি নিয়ে পশ্চিমা বিশ্বনেতারা নিচ্ছেন ইসরায়েলের পক্ষ।  

জাতিসংঘের মহাসচিব

জাতিসংঘের মহাসচিব অ্যন্তোনিও গুতেরেস বন্দুক হামলার ঘটনাকে 'সন্ত্রাসী হামলা' আখ্যা দিয়ে 'ঘৃণিত' এ ঘটনার নিন্দা জানিয়েছেন। তবে জাতিসংঘের মানবাধিকার কর্তৃপক্ষ পশ্চিম তীরে সহিংসতা বন্ধে আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, ফিলিস্তিনে হতাহতের সংখ্যা ক্রমশই বেড়ে যাওয়ায় তারা গভীরভাবে উদ্বিগ্ন।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমোদ আব্বাস

জেনিনে ইসরায়েলের অভিযানকে বর্বোরোচিত হামলা বলে উল্লেখ করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমোদ আব্বাস। জেনিনে ৯ ফিলিস্তিনি নিহতের ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট। এ সময় নিহতদের সম্মানে তিন দিন ফিলিস্তিনের পতাকা অর্ধনমিত রাখা হবে জানান তিনি।

ইইউ পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল
 
পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল জেরুজালেমে বন্দুক হামলাকে 'ভয়াবহ সন্ত্রাসী' হামলা আখ্যা দিয়ে এর তীব্র নিন্দা জানিয়েছেন।  
একই সঙ্গে, সেখানে ইসরায়েলের 'বৈধ নিরাপত্তা উদ্বেগ' রয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। জেনিন শরণার্থী শিবিরের অভিযানের বিষয়েও প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।  

বোরেল বলেন, ইসরায়েলি বাহিনী বছরের শুরু থেকে পশ্চিম তীরে ৩০ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে। উভয়পক্ষকে 'সহিংসতা বন্ধে এবং পুনরায় শান্তি আলোচনা' শুরু করতে আহ্বান জানান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জেরুজালেমে বন্দুক হামলাকে 'সভ্য বিশ্বের বিরুদ্ধে আক্রমণ' বলে উল্লেখ করেছেন। তিনি আরও বলেন, ইসরায়েলের নিরাপত্তার প্রশ্নে অটল যুক্তরাষ্ট্র।  

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে, এই ঘটনাকে 'ঘৃণামূলক' হামলার উল্লেখ করে এর নিন্দা জানিয়েছেন।

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সমবেদনা জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি লিখেছেন, এ ঘটনায় ইউক্রেন গভীরভাবে ব্যথিত। হতাহতদের মধ্যে একজন ইউক্রেনীয় ছিলেন বলে দাবী তার। তিনি আরও বলেন, ইসরায়েল হোক বা ইউক্রেন; সহিংসতার কোনো জায়গা নেই।  

জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস

জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস বলেন, 'ভয়াবহ' হামলা তাকে গভীরভাবে ব্যাথিত করেছে।  

news24bd/আজিজ