৮২ হাজারের বেশি লোক নিচ্ছে ইতালি, যেতে পারবে বাংলাদেশিরাও
৮২ হাজারের বেশি লোক নিচ্ছে ইতালি, যেতে পারবে বাংলাদেশিরাও

সংগৃহীত ছবি

৮২ হাজারের বেশি লোক নিচ্ছে ইতালি, যেতে পারবে বাংলাদেশিরাও

রিয়াজ হোসেন

চলতি বছরে অর্থাৎ ২০২৩ সালে ইতালিতে প্রবেশে সুযোগ পেতে যাচ্ছে ৮২ হাজার ৭০৫ জন বিদেশি শ্রমিক। সম্প্রতি এ বিষয়ে একটি গ্যাজেট প্রকাশ করেছে ইতালি সরকার।  গেজেট অনুযায়ী, কৃষি ও অস্থায়ী ক্যাটাগরিতে ৪৪ হাজার এবং স্থায়ী স্পন্সর ক্যাটাগরিতে ৩৮ হাজার ৭০৫ জন শ্রমিক নেওয়া হবে। বাংলাদেশসহ ৩৩ দেশের নাগরিকরা ইতালিতে ওয়ার্ক ভিসার জন্য আবেদন করতে পারবেন।

আগামী ২৭ মার্চ স্থানীয় সময় সকাল ৯টা থেকে ওয়ার্ক ভিসার আবেদন গ্রহণ শুরু হবে। এটি শেষ হবে বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত।

ইতালি সরকারের এই সিদ্ধান্তকে বাংলাদেশিদের জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন প্রবাসীরা।

বাংলাদেশ বাদে দেশগুলো হচ্ছে- আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, বসনিয়া-হার্জেগোভিনা, দক্ষিণ কোরিয়া, আইভরি কোস্ট, মিশর, এল সালভেদর, ইথিওপিয়া, ফিলিপাইন, গাম্বিয়া, জর্জিয়া, ঘানা, জাপান, গুয়েতেমালা, ভারত, কসোভো, মালি, মরক্কো, মরিশাস, মলদোভা, মন্টেনিগ্রো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, পেরু, রিপাবলিক অব নর্থ মেসেডোনিয়া, সেনেগাল, সার্বিয়া, শ্রীলংকা, সুদান, তিউনিশিয়া ও ইউক্রেন।

সরকারি গেজেট অনুযায়ী, সব দেশের নাগরিকরা ইতালিতে ওয়ার্ক ভিসার জন্য আবেদন করতে পারবেন।

ইতালি সরকারের গ্যাজেট অনুযায়ী, কৃষি, সড়কের যান তৈরি, নির্মাণ, ট্যুরিজম-হোটেল, মেকানিকস, টেলিকমিউনিকেশন্স, ফুড, শিপবিল্ডিং সেক্টরে লোক নেবে ইতালি। এ ছাড়া উদ্যোক্তা, ফ্রিল্যান্সার, আর্টিস্ট, ব্যবসা শুরু করতে চাওয়া ব্যক্তিরা ইতালির ভিসা নিতে পারবেন।

এর আগে ২০০১ সালে ৩০ হাজার লোককে ওয়ার্ক পারমিট দেয় ইতালি। ২০২২ সালে এই সংখ্যাটা ছিল ৬৯ হাজার ৭০০ এবং ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ৮২ হাজার ৭০৫ জন।

news24bd.tv/মামুন