মিডিয়াকে ব্ল্যাকআউট করলে দেশে দুর্যোগ হয়ে যাবে: সিইসি

মিডিয়াকে ব্ল্যাকআউট করলে দেশে দুর্যোগ হয়ে যাবে: সিইসি

নিজস্ব প্রতিবেদক

মিডিয়া ক্ষমতা ভারসাম্য তৈরি করে, মিডিয়াকে ব্ল্যাকআউট রাখলে দেশে ডিজাস্টার (দুর্যোগ) হয়ে যাবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রোববার (২৯ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব বলেন সিইসি। এদিন নির্বাচন বিট সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) নতুন কমিটির দায়িত্বগ্রহণ ও পুরনো কমিটির দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিইসি।

তিনি বলেন, মিডিয়া ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করে।

সবাইকে চাপে রাখে। মিডিয়ার কারণে আমরাও কিন্তু চাপে থাকি। মিডিয়ার ভূমিকা নিয়ে খুব একটা বেশি কথা বলার প্রয়োজন পড়ে না। আমরা যদি মিডিয়াকে দেশ থেকে একেবারেই ব্লাকআউট করে দিতে পারি, তাহলে কিন্তু ডিজাস্টার হয়ে যাবে।
রাষ্ট্রই বিনষ্ট হয়ে যাবে। মিডিয়া ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করে। মিডিয়া সবাইকে চাপে রাখে। মিডিয়ার কারণে আমরাও কিন্তু চাপে থাকি।

সিইসি বলেন, এখানে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে যোগ দেওয়ার পর থেকে মিডিয়ার ভূমিকাটা অত্যন্ত কাছ থেকে দেখার সুযোগ হয়েছে আমার। আমরা এমনিতেও মিডিয়ার সঙ্গে পরিচিত। কারণ ঘুম থেকে উঠেই আমরা পত্রিকা পড়ি।

সাংবাদিকদের উদ্দেশে সিইসি বলেন, আপনারা বস্তুনিষ্ঠভাবে সংবাদ সংগ্রহ করবেন, পরিবেশন করবেন। আমাদের মধ্যে যদি কোনো বিচ্যুতি ঘটে এবং সেটি যদি আপনাদের দৃষ্টিতে চলে আসে, সেটি কেনো প্রচার করবেন না? আমার বিচ্যুতি ঘটবে কেনো? সেগুলো আপনারা করবেন। আপনারা সেটি করেন বলেই ক্ষমতার মধ্যে ভারসাম্য অনেকটা তৈরি হয়।

news24bd.tv/FA