ইতিহাসের পাতায় জকোভিচ, সিৎসিপাসকে হারিয়ে বসলেন নাদালের পাশে

সংগৃহীত ছবি

ইতিহাসের পাতায় জকোভিচ, সিৎসিপাসকে হারিয়ে বসলেন নাদালের পাশে

অনলাইন ডেস্ক

যে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে এসে লজ্জায় ডুবেছিলেন, সেই টুর্নামেন্টেই ইতিহাস গড়লেন নোভাক জকোভিচ। আজ রোববার অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের ফাইনালে গ্রিসের স্তেফানোস সিৎসিপাসকে সরাসরি সেটে হারিয়ে রেকর্ড ২২তম গ্র্যান্ড স্লাম জিতেছেন এই সার্বিয়ান। রড লেভার এরেনায় এই জয়ে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ে কিংবদন্তি রাফায়েল নাদালের পাশে বসলেন তিনি।

কাসপার রুডকে হারিয়ে গেল বছর সর্বোচ্চ সংখ্যক গ্র্যান্ড স্লাম জয়ের বিশ্বরেকর্ড গড়েন নাদাল।

ক্যারিয়ারের দশম অস্ট্রেলিয়ান ওপেন জিতে সেই রেকর্ডেই ভাগ বসালেন জকোভিচ। সিৎসিপাসকে ৬-৩, ৭-৬(৪), ৭-৬(৫) সেটে হারিয়ে উল্লাসে মাতেন জকো।

অথচ এই অস্ট্রেলিয়ান ওপেন খেলতে এসেই গত বছর কত না হেনস্তার শিকার হতে হয়েছিল জকোভিচকে। করোনা টিকা নেননি বলে কোর্টে তো নামতেই পারেননি, উল্টো আইনি জটিলতায় পড়তে হয় তাকে।

এরপর অপমানিত হয়েই অস্ট্রেলিয়া ছাড়তে হয় তাকে।

একবছর পর মেলবোর্নে ফিরে ইতিহাস গড়ার পর জকোভিচ জানিয়েছেন, ক্যারিয়ারের সবচেয়ে কঠিনতর টুর্নামেন্ট জিতেছেন তিনি। হ্যামস্ট্রিং চোটের কারণে আসরজুড়ে পায়ে পট্টি বেঁধে খেলতে হয়েছিল জকোভিচকে। সেই কথাই স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, ‘এটা লম্বা একটা যাত্রা। আমার পুরো দল, পরিবার জানে গত ৪-৫ সপ্তাহ আমরা কিসের মধ্যে দিয়ে গেছি এবং এই জয় আমার জীবনের সবচেয়ে বড় জয়। ’

জকোভিচ আরও যোগ করেন, এটি আমার জীবনের খেলা সবচেয়ে চ্যালেঞ্জিং টুর্নামেন্টগুলোর মধ্যে একটি।

সিৎসিপাসকে হারিয়ে এটিপি র‍্যাঙ্কিংয়ে নিজের হারানো শীর্ষস্থানও আবার দখলে নিলেন জকোভিচ। গত বছরের জুনে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারান জকোভিচ। আগামীকাল সোমবার র‍্যাঙ্কিং হালনাগাদ হবে। সেখানে স্পেনের তরুণ তারকা কার্লোস আলকারাজকে হটিয়ে চূড়ায় বসবেন এই সার্ব তারকা।

news24bd.tv/সাব্বির