বেতন দিতে হিমশিম খাচ্ছে পিএসএল

সংগৃহীত ছবি

বেতন দিতে হিমশিম খাচ্ছে পিএসএল

অনলাইন ডেস্ক

পাকিস্তানি সুপার লিগে (পিএসএল) দেশি ক্রিকেটারদেরও পারিশ্রমিক দিতে হয় ডলারে। ২০২১ সালে বিদেশি ক্রিকেটার ও প্রোডাকশন বাদে বাকিদের পারিশ্রমিক দেওয়া হয়েছিল পাকিস্তানি রুপিতে। তবে গত বছর রমিজ রাজার নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) মার্কিন ডলারে পারিশ্রমিক দেওয়া শুরু হবে। সেই নিয়মই এখন ফ্র্যাঞ্চাইজিগুলোর জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।

পিএসএলের নতুন মৌসুম শুরু হবে ফেব্রুয়ারিতে। তার আগে হয়েছে গেছে প্লেয়ার্স ড্রাফট। তবে ড্রাফটের সময় যে খরচ হবে বলে ধারণা করা হয়েছিল, ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান কমে যাওয়ায় সেটা বেড়ে বড় অঙ্ক দাঁড়িয়েছে।

ক্রিকেট পাকিস্তান ডটকমের খবরে বলা হয়, গত বছরের ১৫ ডিসেম্বর ড্রাফটের সময় ১ ডলার কিনতে খরচ হতো ২২৫ পাকিস্তানি রুপি।

কিন্তু সাম্প্রতিক সময়ে ডলারের বিপরীতে পাকিস্তানের রুপির মান রেকর্ড পরিমাণে কমেছে। গত বৃহস্পতিবার প্রতি ডলারের দাম ৯ দশমিক ৬ শতাংশ কমে ২৫৫ রুপিতে দাঁড়িয়েছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, এই দরপতন গত দুই দশকের বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড়।

এমন পরিস্থিতিতে খেলোয়াড়দের পারিশ্রমিক বাবদ ফ্র্যাঞ্চাইজিগুলোর খরচ বেড়েছে ৩০ শতাংশের মতো। একটি ফ্র্যাঞ্চাইজির কর্মকর্তা ক্রিকেটপাকিস্তানকে বলেন, পাকিস্তানের ক্রিকেটারদের ডলারে পারিশ্রমিক দেওয়ার বাধ্যবাধকতা থাকায় খরচের অঙ্ক বেড়েছে। দেশি ক্রিকেটারদের বিদেশি মুদ্রায় পারিশ্রমিক দেওয়ার যৌক্তিকতা নেই বলে মন্তব্য করেন তিনি।

সমস্যাটি নিয়ে ফ্র্যাঞ্চাইজিগুলো পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠির সঙ্গে দেখা করলেও কোনো সমাধান আসেনি। পিএসএলে প্লাটিনাম ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক হয়ে থাকে ১ লাখ ৭০ হাজার থেকে ১ লাখ ৩০ হাজার ডলার। ডায়মন্ড ৮৫ থেকে ৬০ হাজার, গোল্ড ৫০ থেকে ৪০ হাজার এবং সিলভার ২৫ থেকে ১৫ হাজার ডলার।

পিএসএলের সপ্তম আসরের ড্রাফটের সময় প্রতি ডলারে ১৭৫ পাকিস্তানি রুপি পাওয়া যেত, যা অষ্টম আসরের ড্রাফট আসতে আসতে ৫০ রুপি বেড়ে যায়। এখন পারিশ্রমিক পরিশোধের সময়ে বেড়েছে আরও ৩০ রুপি। সব মিলিয়ে খরচ কেমন বেড়েছে, তার উদাহরণ দিতে গিয়ে ক্রিকেটপাকিস্তান বলছে, সপ্তম পিএসএলে যে ক্রিকেটারকে ৩ কোটি রুপি দিতে হয়েছে, দাম অপরিবর্তিত থাকার পরও একই খেলোয়াড়ের জন্য এবার বাড়তি ৮২ লাখ রুপি খরচ হচ্ছে।

উল্লেখ্য, পাকিস্তানি ক্রিকেটারদের পারিশ্রমিকের ৭০ শতাংশ দেওয়া হয় টুর্নামেন্ট শুরুর আগে। বাকি ৩০ শতাংশ টুর্নামেন্ট শেষে।

news24bd.tv/সাব্বির