এবার বিশ্ববিদ্যালয়ে নারীদের ভর্তি পরীক্ষা নিষিদ্ধ ঘোষণা তালেবানের

সংগৃহীত ছবি

এবার বিশ্ববিদ্যালয়ে নারীদের ভর্তি পরীক্ষা নিষিদ্ধ ঘোষণা তালেবানের

অনলাইন ডেস্ক

নারীদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান সরকার। এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিষিদ্ধ করার সিদ্ধান্তের এক মাসের মধ্যে দেশটির শিক্ষা মন্ত্রণালয় এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নারীদের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ বন্ধের নির্দেশনা দিয়েছে।

আফগান শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এ নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ওই নির্দেশে ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষায় নারীদের অংশ নেওয়ার সুযোগ বন্ধের কথা বলা হয়েছে।

রাজধানী কাবুলসহ দেশটির উত্তরের প্রদেশগুলোর উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। ফেব্রুয়ারির শেষ দিকে এসব প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

এর আগে, গত ২১ ডিসেম্বর পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তালেবান শাসিত দেশটিতে নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ বন্ধ করে দেওয়া হয়। এদিকে আফগান নারীদের শিক্ষাগ্রহণ ও কাজের সুযোগ বন্ধ করে দেওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছে তালেবান সরকার।

news24bd.tv/সাব্বির