বাঘের কঙ্কাল প্রস্তুত করল বন বিভাগ, লাগল ১ বছর

বাঘের কঙ্কাল প্রস্তুত করল বন বিভাগ, লাগল ১ বছর

অনলাইন ডেস্ক

এক বছরের চেষ্টার পর একটি বাঘের কঙ্কাল প্রস্তুত করল সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা। মৃত বাঘের হাড় ও বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ দিয়ে একটি বাঘের কঙ্কাল প্রস্তুত করেন তারা।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের অফিসার ইনচার্জ আজাদ কবিরের এ কাজের নেতৃত্ব দেন। তার সঙ্গে ছিলেন বন বিভাগের মাঝি মোস্তাক আহমেদ, কুমির শেডের কেয়ারটেকার নিমাই রাপদান ও করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র জামে মসজিদের ইমাম আবুল হাসান।

২০২২ সালের ২৯ জানুয়ারি পূর্ব সুন্দরবন বন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার চর এলাকায় বার্ধক্যজনিত কারণে মারা যাওয়া বাঘের হাড় ও অন্যান্য অংশ থেকে কঙ্কালটি তৈরি করা হয়েছে। ’

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, 'বাঘের কঙ্কাল তৈরির সময় আমাদের সঙ্গে কোনো বিশেষজ্ঞ ছিল না। আমি আমার আগ্রহ থেকেই এটি তৈরি করেছি। এর আগে করমজলে একটি কুমিরের কঙ্কাল তৈরি করা হয়েছিল।

সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা একটি মৃত বাঘের আকারে কঙ্কাল তৈরি করেছি। বাঘের চামড়াও সংরক্ষণ করা হয়েছে। '

আজাদ কবির আরও বলেন, 'ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বাঘের মরদেহ সংরক্ষণের নির্দেশ দিয়েছিলেন। তারপর আমরা কাজ শুরু করি। ত্বক এবং হাড় দীর্ঘস্থায়ী করার জন্য আমরা ধাপে ধাপে কাজ করেছি। এ কারণে একটু বেশি সময় লেগেছে। আশা করছি, ভবিষ্যতে এই বাঘের চামড়া ও কঙ্কাল করমজল ইন্টারপিটিশন ও ইনফরমেশন সেন্টারে রাখা হবে। এর মাধ্যমে সুন্দরবনে দর্শনার্থীরা আরও আকৃষ্ট হবে। '

news24bd.tv/তৌহিদ

সম্পর্কিত খবর