পাকিস্তানের অবস্থা পাণ্ডবদের মতো: জয়শঙ্কর

সংগৃহীত ছবি

পাকিস্তানের অবস্থা পাণ্ডবদের মতো: জয়শঙ্কর

অনলাইন ডেস্ক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবার পাকিস্তানের সঙ্গে সম্পর্ক নিয়ে মহাভারতকে উপমা হিসেবে তুলে ধরলেন। তাঁর মতে, মহাভারত মহাকাব্যে পাণ্ডবরা যেমন রক্তের সম্পর্ক থাকা সত্ত্বেও কৌরবদের বিশ্বাস করতে পারেননি, তেমনি ভারতও প্রতিবেশী হওয়া সত্ত্বেও পাকিস্তানকে বিশ্বাস করতে পারেনি।

শনিবার মহারাষ্ট্রের পুনাতে নিজের বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়শঙ্কর। বর্তমানে বিশ্বে ভারতের কূটনৈতিক পদক্ষেপ নিয়ে লেখা এ বইটির মারাঠি অনুবাদও প্রকাশিত হয়েছে।

এই বই প্রকাশ অনুষ্ঠানেই তাঁকে প্রশ্ন করা হয়, পরমাণু ক্ষমতাধর প্রতিবেশী পাকিস্তান ভারতের কাছে বোঝা কিংবা দায় কি না।

এই প্রশ্নের জবাব দিতে গিয়েই মহাভারতের প্রসঙ্গ টেনে আনেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, প্রতিবেশী হলেও পাকিস্তানের কাছ থেকে কোনো প্রত্যাশা রাখে না ভারত। পাশাপাশি দেশটির শুভবুদ্ধির উদয় হবে বলেও আশা প্রকাশ করেছেন জয়শঙ্কর।

তবে প্রতিবেশীর অর্থনৈতিক সংকটের বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি তিনি।  

অনুষ্ঠানে জয়শঙ্কর দাবি করেন, পৌরাণিক চরিত্র কৃষ্ণ এবং হনুমান বিশ্বের সবচেয়ে বড় দুই কূটনীতিবিদ। নিজের দাবির সমর্থনে তিনি বলেন, রামের বার্তা নিয়ে সমুদ্র পেরিয়ে লঙ্কায় পৌঁছেছিলেন হনুমান। আবার মহাভারতের প্রসঙ্গ তুলে তিনি জানান, শিশুপালকে ১০০টি ভুলের জন্য ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছিলেন কৃষ্ণ। সেই ভুলের সীমা বধ করার পরেই তাঁকে হত্যা করেন তিনি। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

news24bd.tv/কামরুল

এই রকম আরও টপিক