বাভুমার দুর্দান্ত সেঞ্চুরিতে পাহাড় টপকে সিরিজ জয় দক্ষিণ আফ্রিকার

সংগৃহীত ছবি

বাভুমার দুর্দান্ত সেঞ্চুরিতে পাহাড় টপকে সিরিজ জয় দক্ষিণ আফ্রিকার

অনলাইন ডেস্ক

‘কিলার মিলার’ ম্যাচ শেষ করলেন নিজের ট্রেডমার্ক স্টাইলে। ৬ বলে দলের প্রয়োজন যখন মাত্র ২ রান তখন ক্রিস ওকসকে মিড-অফের অপর দিয়ে ছক্কা মেরে ম্যাচ শেষ করেন ডেভিড মিলার। ‍সেই ছয়েই ইংল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটের জয় পায় দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকাও তিন ম্যাচের সিরিজ জিতে নেয় এক ম্যাচ হাতে রেখেই।

মিলারের ছক্কায় ম্যাচ শেষের আগে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন টেম্বা বাভুমা। ব্লুমফন্টেইনে ইংল্যান্ডের দেওয়া ৩৪৩ রানের রান পাহাড় দক্ষিণ আফ্রিকা মূলত টপকে গেছে বাভুমার নান্দনিক ইনিংসেই। ইনিংস উদ্বোধন করতে নেমে ১০২ বলে ১০৯ রানের দারুণ এক ইনিংস খেলেন প্রোটিয়া অধিনায়ক। তিনি ম্যাচ শেষ করে আসতে না পারলেও মিলার মার্কো ইয়ানসেনকে নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়ে মাঠ ছাড়েন।

বড় লক্ষ্য তাড়ায় দক্ষিণ আফ্রিকা উদ্বোধনী জুটিতেই তুলে ফেলে ৭৭ রান। ৩১ রান করে কুইন্টন ডি কক ফিরলে ভাঙে এ জুটি। এরপর র‍্যসি ফন ডার ড্যুসেনের সঙ্গে ৯৭ রানের জুটি গড়েন বাভুমা। এ জুটি ভাঙে বাভুমা তার ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে আউট হওয়ার পর। ড্যুসেনও দলীয় স্কোরবোর্ডে আর ৪ রান যোগ হতে বিদায় নেন ৩৮ রান করে।

এরপর এইডেন মার্করামের ৪৯, হেইনরিখ ক্লাসেনের ২৭, ডেভিড মিলারের অপরাজিত ৫৮ এবং মার্কো ইয়ানসেনের অপরাজিত ৩২ ওপর ভর করে সিরিজ নিজেদের করে নেয় দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন অলি স্টোন এবং আদিল রশিদ। অপর উইকেট গেছে স্যাম কারানের পকেটে।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে জস বাটলারের অপরাজিত ৯৪, হ্যারি ব্রুকের ৮০ এবং মঈন আলীর ৫১ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেটে ৩৪২ রানের সংগ্রহ পায় ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ দুটি উইকেট পান আনরিখ নর্কিয়া। একটি করে উইকেট তুলে নেন ওয়েইন পার্নেল, লুঙ্গি এনগিডি, মার্কো ইয়ানসেন, কেশভ মহারাজ এবং এইডেন মার্করাম।

news24bd.tv/সাব্বির