লক্ষ্ণৌয়ে ছক্কার আকাল, লো স্কোরিং থ্রিলারে ভারতের জয়

সংগৃহীত ছবি

লক্ষ্ণৌয়ে ছক্কার আকাল, লো স্কোরিং থ্রিলারে ভারতের জয়

অনলাইন ডেস্ক

উইকেটে লম্বা সময়ই কাটালেন সূর্যকুমার যাদব এবং হার্দিক পান্ডিয়া। মারকুটে ব্যাটিংয়ে কারণে এ দুই ব্যাটার খ্যাতি পেলেও, দুজনে মিলে প্রায় ৯ ওভার খেলেও হাঁকাতে পারলেন না কোনো ছক্কা।  শুধু এই দুই ব্যাটার না, ভারতের কোনো ব্যাটারই ইনিংসে মারতে পারেননি কোনো ছক্কা। পারেননি নিউজিল্যান্ডের ব্যাটাররাও!

লক্ষ্ণৌয়ের ভারত রত্ন অটল বিহারী বাজপেয়ী স্টেডিয়ামে আজ ভারত-নিউজিল্যান্ডের দ্বিতীয় টি২০ হয়েছে পুরোই লো স্কোরিং।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে ইনিংসের পুরোটা সময়ই রান তুলতে খাবি খেয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটাররা। নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেটে দলটি স্কোরবোর্ডে তুলতে পারে মোটে ৯৯ রান। ১০০ রানের লক্ষ্য তাড়ায় নেমে ভারত ম্যাচ জেতে ৬ উইকেটে। তবে ম্যাচ জিততে তাদের অপেক্ষা করতে হয় শেষ ওভার পর্যন্ত।
হাতে মাত্র ১ বল রেখে সিরিজে ফেরে স্বাগতিকরা।

রাঁচিতে ভারত প্রথম টি২০ হেরে যায় ২১ রানে। তিন ম্যাচের সিরিজে টিকে থাকতে লক্ষ্ণৌয়ে জয়ের কোনো বিকল্প ছিল না ভারতের সামনে। নিউজিল্যান্ডকে মাত্র ৯৯ রানে বেঁধে রেখে বোলাররা অর্ধেক কাজ আগেই সেরে রাখে। তবে পিচের অবস্থা এতটাই প্রতিকূলে ছিল যে, সেই রান তাড়া করতে নেমে গলদঘর্ম ভারতীয় ব্যাটারদের অবস্থা। তাই তো সূর্যকুমার-হার্দিকের মতো বিস্ফোরক ব্যাটারের ব্যাটে ছিল না ছয়ের কোনো মার।

সূর্যকুমার এবং হার্দিক আজ খেলেছেন চরিত্র পাল্টে। ৭০ রানে ৪ উইকেট হারিয়ে ফেলার পর এ দুই ব্যাটার একদম শেষ পর্যন্ত দাঁতে দাঁত চেপে খেলে যান। পিচের কথা মাথায় রেখেই নেননি কোনো বাড়তি ঝুঁকি। তাতে কাজও হয়েছে। থ্রিলারে জয়টা এসেছে ভারতেরই। সূর্যকুমার ৩১ বলে ২৬ রানের ইনিংসে অপরাজিত থাকেন। হার্দিকের ব্যাট থেকে আসে ২০ বলে ১৫।

এর আগে, ১০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ১৭ রানে শুভমন গিলের (৯) উইকেট হারায় ভারত। ৪৬ রানে ফেরেন আরেক মারকুটে ওপেনার ঈশান কিষাণ। ১৯ রান করতে ৩২ বল খেলে ফেলেন তিনি। এরপর রাহুল ত্রিপাঠির ১৩ এবং ওয়াশিংটন সুন্দরের ১০ ভারতকে জয়ের পথে আরও একটু এগিয়ে দেয়। আর শেষটা টানেন সূর্যকুমার-হার্দিক। কিউইদের পক্ষে একটি করে উইকেট নেন মিচেল ব্রেসওয়েল এবং ইশ সোধি। বাকি দুটি রানআউট।

টস জিতে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড দলীয় ২১ রানে হারায় ফিন অ্যালেনের (১১) উইকেট। সেই শুরু, এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। নিউজিল্যান্ডের হয়ে হাল ধরতে পারেননি কেউ। কোনো ব্যাটার ২০ এর ঘরও ছুঁতে পারেননি। সর্বোচ্চ ১৯ রান আসে মিচেল স্যান্টনারের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেন মার্ক চাপম্যান এবং মিচেল ব্রেসওয়েল।

ভারতের পক্ষে সর্বোচ্চ দুটি উইকেট নেন অর্শদীপ সিং। একটি করে উইকেট গেছে হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, দীপক হুদা এবং কুলদীপ যাদবের পকেটে।

news24bd.tv/সাব্বির