মালদ্বীপের যে শহরে ‘একখণ্ড বাংলাদেশ’

মালদ্বীপের রাজধানী মালে

মালদ্বীপের যে শহরে ‘একখণ্ড বাংলাদেশ’

ইমরান হোসেন

ভারত মহাসাগরের বুকে জেগে থাকা প্রায় ১২০০ দ্বীপ নিয়ে গঠিত রাষ্ট্র মালদ্বীপ। বাংলাদেশ থেকে মালদ্বীপে পাড়ি দেওয়া বড় অংশই শ্রমিক। দেশটির রাজধানী মালেসহ যেকোনো দ্বীপেই দেখা মিলবে বাংলাদেশি কর্মীদের। রাজধানী মালের লোকাল মার্কেটে কাজ করেন অনেক প্রবাসী বাংলাদেশি।

ক্রেতা-বিক্রেতা বাঙালি হওয়ায় কেনা কাটার শোরগোলে লোকাল মার্কেটটি পরিণত হয় এক খণ্ড বাংলাদেশে।  

পৃথিবী অন্যতম নয়নাভিরাম সৌন্দর্যমণ্ডিত নীল জলরাশিতে অবস্থিত সার্কের অন্যতম দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ। সমুদ্রের বুক চিরে জেগে ওঠা সাদা বালুময় এক হাজারেরও বেশি দ্বীপ নিয়ে গঠিত মালদ্বীপ। ৬ থেকে ৭ লাখ জনসংখ্যার দেশটিতে প্রায় এক লাখ বাংলাদেশি কর্মসংস্থানের সুযোগ করে নিয়েছে।

রাজধানী মালের লোকাল মার্কেটটিতে প্রায় এক হাজার প্রবাসী বাংলাদেশি কাজ করেন। ভোর থেকে রাত ৯টা পর্যন্ত বিরামহীন গতিতে ধারাবাহিকভাবে কাজ করে যান বাংলাদেশের প্রবাসীরা।  

এখানে বাজার করতে আসা পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের কাছে আস্থা অর্জন করে নিয়েছেন এসব প্রবাসী ব্যাবসায়ীরা। তারা বিক্রি করছে বিভিন্ন ধরনের শাকসবজি ও ফল-ফলাদি।

সেইসঙ্গে মালদ্বীপের লোকাল মার্কেট এবং ফিশ মার্কেটগুলোতে কর্মস্থান দখল করে নিয়েছে বাংলাদেশিরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাংলাদেশিদের আনাগোনার কারণেই রাজধানী মালের এই স্থানটিকে দেখলে মনে হয় ছোট্ট একটি বাংলাদেশ। শুধু বাংলাদেশের রেমিট্যান্স খাতেই নয়, মালদ্বীপের অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখছেন বাংলাদেশিরা।
 

news24bd.tv/আইএএম