ন্যাটোতে যোগ দিতে সুইডেনকে তুরস্কের না, ফিনল্যান্ডকে সবুজ সংকেতের ইঙ্গিত

সংগৃহীত ছবি

ন্যাটোতে যোগ দিতে সুইডেনকে তুরস্কের না, ফিনল্যান্ডকে সবুজ সংকেতের ইঙ্গিত

অনলাইন ডেস্ক

সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে ফিনল্যান্ডের অবেদন অনুমোদন দেওয়ার সংকেত দিলেও সুইডেনের ক্ষেতে তুরস্কের আপত্তি রয়েছে বলে ইঙ্গিত দিয়েছে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। স্টকহোমের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করেছে আঙ্কারা। খবর রয়টার্সের।  

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, আমরা সম্ভবত ফিনল্যান্ডকে একটি ভিন্ন বার্তা প্রেরণ করতে পারি (ন্যাটোতে যোগদান প্রসঙ্গে)।

তবে আমাদের বার্তা সুইডেনকে দুশ্চিন্তায় ফেলতে পারে। রোববার এক টেলিভিশন ভাষণে এমনটা বলেন এরদোয়ান।

গত বছর ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। তবে সামরিক জোটটিতে নতুন সদস্য অন্তর্ভুক্তির জন্য বর্তমান সকল সদস্যের অনুমোদন প্রয়োজন।

ফলে অন্যান্য দেশের সম্মতি থাকলেও তুরস্ক ও হাঙ্গেরির আপত্তির জন্য নর্ডিক দেশ দুটির ন্যাটো সদস্যপদ আটকে আছে।

সুইডেনের বিরুদ্ধে তুরস্কের নিষিদ্ধঘোষিত সশস্ত্র সংগঠন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ও তার সদস্যদের মদদ দেওয়ার অভিযোগ করে আসছে আঙ্কারা। এরদোয়ান বলেন, আমরা সুইডেনকে ১২০ জন ব্যক্তির তালিকা দিয়ে তাদের প্রত্যর্পণ করতে অনুরোধ করেছি। যদি তারা এতে অপরাগ হয়, তবে আমরাও সে ব্যাপারে (ন্যাটো সদস্যপদ) দুঃখিত।

গত বছরের জুনে ন্যাটো সদস্যপদের জন্য তুরস্কের সঙ্গে ফিনল্যান্ড ও সুইডেনের একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়। এতে পিকেকে সদস্যদের আঙ্কারার হাতে প্রত্যর্পণে স্টকহোমকে শর্ত দেওয়া হয়েছিল।

গত সপ্তাহে স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে উগ্র ডানপন্থি রাজনীতিবিদের দ্বারা কোরআন পোড়ানোর ঘটনায় সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ নিয়ে আলোচনা স্থগিত রেখেছে আঙ্কারা। এরপর সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন তুরস্কের সঙ্গে ন্যাটাভুক্তির আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছেন।

news24bd.tv/আজিজ