ঋণ পেতে সব শর্তই মেনে নিচ্ছে পাকিস্তান

ফাইল ছবি

ঋণ পেতে সব শর্তই মেনে নিচ্ছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

চরম অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান। এই সংকট কাটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ঋণ চায় পাকিস্তান। তবে ঋণ পেতে পাকিস্তানকে নানা শর্ত জুড়ে দেয় বিশ্ব অর্থ সংস্থাটি। কিন্তু শর্ত মেনে ঋণ নিতে প্রথমে রাজি না হয়নি পাকিস্তান।

ফলে ঋণ দিতেও গড়িমসি শুরু করে আইএমএফ। এদিকে মূল্যস্ফীতি ও অর্থনৈতকি সংকট আরও বাড়তে থাকে। তাই ঋণ পেতে বাধ্য হয়ে সব শর্ত মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনের তথ্যমতে, অর্থনীতি সচল করতে আইএমএফের দারস্থ হওয়ার পর পাকিস্তানকে কঠিন শর্ত দিয়েছিল সংস্থাটি। প্রথমে শর্তগুলো মেনে নিতে গড়িমসি করলেও এখন বাধ্য হয়েই মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

শর্ত মেনে নেওয়ার অংশ হিসেবে দেশটির ব্যবসা, বাণিজ্যসহ সবক্ষেত্র মিলিয়ে নতুন ২০০ বিলিয়ন ডলার কর আরোপ করা হবে। শর্তগুলো বাস্তবায়ন করতে এরইমধ্যে কাজ শুরু করেছে দেশটি। বিভিন্ন খাত থেকে ভর্তুকি বন্ধ করার পাশাপাশি জ্বালানি তেলসহ বেশ কিছু পণ্যের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে শেহবাজ সরকার।

জানা গেছে, আইএমএফের একটি প্রতিনিধি দল ৩১ জানুয়ারি পাকিস্তানে আসবেন। মূলত শর্ত মেনে সেগুলো বাস্তবায়ন করার নিশ্চয়তা দেওয়ার পরই আইএমএফ তাদের প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্ত নেয়।

এর আগে, শর্ত মানতে মানুষের জীবনব্যয় অনেক বেড়ে যাবে, এমন ভাবনায় প্রথমে আইএমএফের শর্তগুলো মেনে নিতে চাননি শেহবাজ শরীফ।

news24bd.tv/হারুন