‘পৃথিবীকে বাসযোগ্য করতে মহাত্মা গান্ধীর পথ অনুসরণ করতে হবে’ 

সংগৃহীত ছবি

‘পৃথিবীকে বাসযোগ্য করতে মহাত্মা গান্ধীর পথ অনুসরণ করতে হবে’ 

অনলাইন ডেস্ক

‘একটি মানবিক, নৈতিক, পরিবেশ ও প্রকৃতিবান্ধব সভ্যতা গড়ে তোলাই ছিল মহাত্মা গান্ধীর লক্ষ্য। পৃথিবীকে যদি বাসযোগ্য করতে হয়, মহাত্মা গান্ধীর পথ অনুসরণ করতে হবে। ’ সোমবার (৩০ জানুয়ারি) গান্ধী আশ্রম ট্রাস্টের উদ্যোগে মহাত্মা গান্ধীর ৭৫তম প্রয়াণ দিবসের আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার জয়াগস্থ গান্ধী আশ্রম ট্রাস্টের প্রধান কার্যালয় ক্যাম্পাসে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘আমাদের সংবিধানে মৌলিক অধিকার অংশে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেকের সমান অধিকারের কথা বলা আছে। ১৯২৭ সালে মহাত্মা গান্ধী প্রথম ঘোষণা করেন, ধর্মের ভিত্তিতে মানুষকে আলাদা করা যাবে না। তিনি এ কোথাও বলেন, যদি হিন্দু ধর্ম- ধর্মের ভিত্তিতে মানুষকে আলাদা করে, তাহলে আমি এই মুহূর্তে হিন্দু ধর্ম ত্যাগ করবো। তারা সবাই মহাত্মা গান্ধীর বাণী গ্রহণ করলো।

প্রত্যেক মানুষের সমান অধিকারের যে কথা গান্ধী বলেন, পরে একই কথা বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও। ’ 

বক্তারা বলেন, ‘মহাত্ম গান্ধী বলেছিলেন, চোখের বদলে যদি চোখ তুলে নেওয়া হয়, তাহলে পৃথিবীর সবাই অন্ধ হয়ে যাবে। আগুন দিয়ে আগুন নেভানো যায় না। আগুন নেভাতে জল লাগে। অহিংসার বাণীকে এই পৃথিবীতে প্রতিষ্ঠা করতে হবে। তিনি বিশেষ ধর্মের গণ্ডির মধ্যে যাননি। তবে তিনি তাঁর নিজস্ব সংস্কৃতি ধারণ করেছিলেন। ’

অনুষ্ঠানে অতিথিরা

গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক সিইও রাহা নব কুমার অনুষ্ঠানের সঞ্চালনা করেন। চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাস সভাপতিত্ব করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি (অব.) এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, সংসদ সদস্য এইচএম ইব্রাহিম, নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম, নিউজ টোয়েন্টিফোর এর নির্বাহী সম্পাদক রাহুল রাহা, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী মো. জাহাঙ্গীর আলম প্রমুখ।

news24bd.tv/আইএএম