চট্টগ্রামে প্রথমবারের মত বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন

সংগৃহীত ছবি

চট্টগ্রামে প্রথমবারের মত বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের চিকিৎসা খাতে প্রথমবারের মতো অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করেছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম। যুগান্তকারী এই সাফল্যের নেতৃত্ব দেন এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের হেমাটোলজি ও বিএমটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ ও তার দল। দেশের বেসরকারি চিকিৎসা খাতে বিএমটি চিকিৎসায় অগ্রণী ভূমিকা পালন করছে তারা। চলতি বছরের প্রথম দিন থেকেই হাসপাতালের ডে-কেয়ার সুবিধাসহ ইন-পেশেন্ট ও আউট-পেশেন্ট সুবিধা প্রদান শুরু হয়েছে বলে জানা গেছে।

 

সোমবার (৩০ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম কর্তৃপক্ষ।

অধ্যাপক ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, ‘বিএমটি একটি সূক্ষ্ম ও জটিল চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে যাওয়া বোন ম্যারো বা অস্থি মজ্জায় সুস্থ কোষ প্রতিস্থাপন করা হয়। রক্তজনিত অসুখ, যেমন; লিউকেমিয়া, লিম্ফোমা ইত্যাদি রোগে আক্রান্তদের জন্য এটি জীবন রক্ষাকারী একটি চিকিৎসা পদ্ধতি। এটি আমাদের জন্য তো বটেই, একই সাথে চট্টগ্রামবাসীর জন্যেও গর্বের বিষয় ‘

তিনি আরও বলেন, বিএমটি পরিষেবা প্রদানের মাধ্যমে এখন অনেক কম খরচেই রোগীদের সেরা চিকিৎসাসেবা ও অভিজ্ঞতা প্রদান করতে পারবো।

শিগগিরউ এটি সকলের জন্য সহজলভ্য করে তোলা হবে।  উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হবে না।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম বন্দরনগরীর স্বাস্থ্যসেবায় যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসছে। নগরীর প্রথম ও একমাত্র হাসপাতাল হিসেবে এভারকেয়ার চট্টগ্রাম অত্যাধুনিক বোন ম্যারো ট্রান্সপ্লান্ট সুবিধা বাস্তবায়নে বিনিয়োগ করেছে।

news24bd.tv/আলী