রসুন দিয়েই বানিয়ে ফেলুন শীতকালীন নাস্তা

প্রতীকী ছবি

রসুন দিয়েই বানিয়ে ফেলুন শীতকালীন নাস্তা

অনলাইন ডেস্ক

রান্না স্বাদে-গন্ধে অতুলনীয় করে তোলাই রসুনের একমাত্র গুণ নয়। রসুনের মধ্যে রয়েছে নানা পুষ্টিগুণ। যা শরীর ভাল রাখা ছাড়াও বিশেষ কিছু রোগ নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে রসুন প্রায় বিকল্পহীন। গরমের তুলনায় শীতকালে বেশি করে রসুন খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

তবে অনেকেই আছেন যাঁরা কাঁচা রসুন একেবারেই খেতে পারেন না। সে ক্ষেত্রে শীতের সকালে এমন কিছু নাস্তা বানিয়ে ফেলুন, যাতে রসুন বেশি মাত্রায় থাকে। নিম্নে রইল রেসিপি-

টমেটো-গার্লিক পাস্তা: শীতের তাজা টমেটোর সঙ্গে বেশি করে রসুন বেটে নিন। এবার কড়াইতে তেল দিয়ে রসুন কুচি ফোড়ন দিয়ে তাতে টমেটো রসুনের মিশ্রণ দিয়ে দিন।

নাড়াচাড়া করে পরিমাণ মতো নুন আর ইতালীয় হার্বস মিশিয়ে নিন। সেদ্ধ করে রাখা পাস্তা আর ভাপিয়ে রাখা শীতকালীন সবজি ভালো করে মিশিয়ে নিন। উপর থেকে দিয়ে দিন চিজ।  

মেথির পরোটার সঙ্গে রসুনের চাটনি: ময়দার মধ্যে লবণ, হলুদ, লঙ্কা গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি, রসুন কুচি ও মেথি শাক কুচি ও পরিমাণ মতো তেল দিয়ে ভাল করে মেখে নিন। লেচি কেটে গিয়ে ভেজে নিন মেথির পরোটা। অন্য একটি প্যানে সাদা তেল গরম করে কুচোনো পেঁয়াজ, বেশি করে রসুন আর বীজ ছাড়ানো শুকনো লঙ্কা আর সামান্য শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে ভাজা ভাজা করে নিন। এবার একটি মিক্সিতে রসুনের মিশ্রণের সঙ্গে সামান্য লবণ আর তেঁতুলের ক্বাথ্ব মিশিয়ে বেটে নিলেই তৈরি রসুনের চাটনি। শীতের সকালে গরম গরম পরোটার সঙ্গে জমে যাবে রসুনের চাটনি।

চিজ গার্লিক স্যান্ডউইচ: একটি পাত্রে বেশি করে মাখন নিয়ে তাতে রসুন কুচি, চিলি ফ্লেক্স আর পার্সলে কুচি মিশিয়ে নিন। এবার দু’টি পাউরুটির মাঝে চিজ স্লাইস রেখে পাউরুটির দু’পিঠেই মাখনের মিশ্রণ লাগিয়ে ননস্টিক পাত্রে টোস্ট করে নিন। মেয়োনিজের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

news24bd.tv/রিমু 
 

এই রকম আরও টপিক