চলচ্চিত্র নীতিমালা প্রণয়নের বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে : তথ্যমন্ত্রী

সংগৃহীত ছবি

চলচ্চিত্র নীতিমালা প্রণয়নের বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

যুগোপযোগী চলচ্চিত্র নীতিমালা প্রণয়নে সময়ে সময়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ।

সোমবার সংসদে জাতীয় পার্টির সদস্য মো. মসিউর রহমান রাঁঙ্গার টেবিলে উপস্থাপিত এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, বর্তমান সরকার চলচ্চিত্র বান্ধব সরকার। এই সরকারের আমলে ‘জাতীয় চলচ্চিত্র নীতিমালা-২০১৭’ প্রণয়ন করা হইয়াছে।

এছাড়া বিভিন্ন নীতিমালা যেমন- চলচ্চিত্র সরকারি অনুদান নীতিমালা, যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ নীতিমালা, জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান নীতিমালা প্রণয়ন করা হয়েছে। এইসব নীতিমালার মাধ্যমে চলচ্চিত্রের মান যথাযথ আছে কিনা, তা পরীক্ষা-নিরীক্ষা সাপেক্ষে অনুদান প্রদান, যৌথ প্রযোজনার ছাড়পত্র প্রদান, চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়ে থাকে।

তথ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে চলচ্চিত্রের অশ্লীলতা বন্ধ করার জন্য আন্তরিক ও নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যৌথ প্রযোজনা ও অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রের চিত্রনাট্য যথাযথভাবে পরীক্ষা করা হয়ে থাকে।

প্রিভিউ কমিটিতে এইসব বিষয়ে লক্ষ্য রাখা হয়ে থাকে। সকল চলচ্চিত্র মুক্তির আগে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড-এর ছাড়পত্র গ্রহণ বাধ্যতামূলক। সমাজে নৈতিক অবক্ষয় সৃষ্টি করিতে পারে এমন দৃশ্য কর্তন/সংশোধনসহ সেন্সর নীতিমালা অনুসরণপূর্বক কমিটি কর্তৃক ছাড়পত্র প্রদান করা হয়ে থাকে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক