বাংলাদেশের মেয়ে আইসিসির টুর্নামেন্ট সেরা দলে

সংগৃহীত ছবি

বাংলাদেশের মেয়ে আইসিসির টুর্নামেন্ট সেরা দলে

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত প্রথম অনূর্ধ্ব-১৯ নারী টি২০ বিশ্বকাপে দারুণ খেলেছে বাংলাদেশের মেয়েরা। হেরেছে মাত্র একটি ম্যাচ। তবে ভাগ্য খারাপ বলেই কি-না, ওই হারেই সেমিফাইনালে আর ওঠা হয়নি লাল-সবুজের প্রতিনিধিদের। দিশা বিশ্বাসের দল ছিটকে পড়ে টুর্নামেন্টের সুপার সিক্স থেকে।

বাংলাদেশ সেমিফাইনালে উঠতে না পারার আক্ষেপে পুড়লেও, টুর্নামেন্ট শেষের একদিন পর এলো সুখবর। অনূর্ধ্ব-১৯ নারী টি২০ বিশ্বকাপের সেরা দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের স্বর্ণা আক্তার। আজ টুর্নামেন্টের সেরা দল ঘোষণা করেছে আইসিসি।

টুর্নামেন্ট সেরা দলে সর্বোচ্চ তিনজন করে রয়েছে চ্যাম্পিয়ন দল ভারত এবং রানার্সআপ ইংল্যান্ডের।

সেমিফাইনালে খেলা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পাশাপাশি সুপার সিক্সে খেলা বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা থেকে আছেন একজন করে। পাকিস্তানের একজনকে রাখা হয়েছে দ্বাদশ খেলোয়াড় হিসেবে।

গ্রুপ পর্বে অপরাজিত থেকেই সুপার সিক্স পর্বে গিয়েছিল বাংলাদেশ। পুরো টুর্নামেন্টেই স্বর্ণার ব্যাটিং ছিল চোখে পড়ার মতো। হিটিংয়ের সামর্থ্য দিয়ে আলোচনায় আসেন ডানহাতি এ ব্যাটার। টুর্নামেন্টে পাঁচ ম্যাচে স্বর্ণা ১৫৩ রান করেছেন ১৫৭.৭২ স্ট্রাইক রেটে। বিশ্বকাপে ১৫০-এর ওপর স্ট্রাইক রেট নিয়ে ১৫০-এর ওপর রান করেছেন আর একজনই, তিনি ভারতের অধিনায়ক শেফালি বর্মা।

প্রতিটি ম্যাচেই অন্তত ২০ রান করেছেন স্বর্ণা। শ্রীলঙ্কার বিপক্ষে ১০ রানে জেতা ম্যাচে খেলেছিলেন অপরাজিত ৫০ রানের ইনিংস, সেটিও মাত্র ২৮ বলে। টুর্নামেন্টে স্বর্ণা মেরেছেন ৬টি ছক্কা, এর চেয়ে বেশি ছক্কা মেরেছেন শুধু শেফালিই (৭টি)। সেমিফাইনালের আগে বিদায় নিলেও স্বর্ণা অবশ্য দক্ষিণ আফ্রিকাতেই থেকে গেছেন। আগামী মাস থেকে শুরু হতে যাওয়া নারী টি২০ বিশ্বকাপের দলেও আছেন তিনি।  

অনূর্ধ্ব-১৯ নারী টি২০ বিশ্বকাপে আইসিসির সেরা দল
শ্বেতা সেরওয়াত (ভারত), গ্রেস স্ক্রিভেন্স (অধিনায়ক) (ইংল্যান্ড), শেফালি বর্মা (ভারত), জর্জিয়া প্লিমার (নিউজিল্যান্ড), দেউমি ভিহাঙ্গা (শ্রীলঙ্কা), স্বর্ণা আক্তার (বাংলাদেশ), কারাবো মেসো (উইকেটকিপার) (দক্ষিণ আফ্রিকা), পর্শভি চোপড়া (ভারত), হান্না বেকার (ইংল্যান্ড), এলি অ্যান্ডারসন (ইংল্যান্ড), মেগি ক্লার্ক (অস্ট্রেলিয়া), আনোশা নাসির (পাকিস্তান) (দ্বাদশ খেলোয়াড়)।

news24bd.tv/সাব্বির