ভাই হত্যার প্রতিশোধ নিতেই হামলা

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণ

ভাই হত্যার প্রতিশোধ নিতেই হামলা

অনলাইন ডেস্ক

পাকিস্তানের পেশোয়ারে মসজিদে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। নিজের ভাইকে হত্যার প্রতিশোধ নিতেই এ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি। পাকগণমাধ্যমের খবর অনুযায়ী এ ঘটনায় সবশেষ অন্তত ৪৭ জন নিহত ও দেড় শতাধিক আহত হয়েছেন। চলছে উদ্ধার অভিযান।

খবর জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (৩০ জানুয়ারি) পেশোয়ারের পুলিশ লাইনস এলাকায় একটি মসজিদের ভেতরে নামাজের সময় বিস্ফোরণটি ঘটে। হামলায় মসজিদের একটি অংশ ধসে গেছে।

আহতদের পেশোয়ারের লেডি রিডিং হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন। ঘটনাস্থলে পুলিশ, সেনাবাহিনী এবং বোমা নিষ্ক্রিয়কারী দল অবস্থান করছে।

জিও নিউজ জানায়, মসজিদে জোহরের নামাজের সময় সামনের সারিতে উপস্থিত ছিলেন আত্মঘাতী হামলাকারী। সেখানে বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছেন তিনি।

পাকিস্তানি তালেবানের কমান্ডার সারবাকাফ মোহমান্দ টুইটারে দেওয়া এক বার্তায় পেশোয়ারে মসজিদে হামলার দায় স্বীকার করেছেন।

দেশটির সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নিহত টিটিপি কমান্ডার উমর খালিদ খুরাসানির ভাই মোহমান্দ। গত বছরের আগস্টে আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর এক অভিযানে নিহত হন উমর খালিদ। ভাইকে হত্যার প্রতিশোধ নিতেই পেশোয়ারের মসজিদে আত্মঘাতী হামলা চালানো হয়েছে বলে দাবি করেছেন তালেবানের কমান্ডার সারবাকাফ মোহমান্দ।

তবে এ হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে জঙ্গিগোষ্ঠীটির প্রধান মুখপাত্রের মন্তব্য পাওয়া যায়নি।

ইসলামাবাদে সতর্কতা: খাইবার পাখতুনখোয়ার রাজধানী পেশোয়ারে আত্মঘাতী বোমা হামলার পর দেশটির কেন্দ্রীয় রাজধানী ইসলামাবাদে সতর্কতা জারির পাশাপাশি কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

পুলিশের এক টুইটবার্তায় জানানো হয়, ইসলামাবাদ পুলিশের উপমহাপরিদর্শক আকবর নাসের খানের নির্দেশে ইসলামাবাদে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। রাজধানীর প্রতিটি সড়কে নজরদারির পাশাপাশি তল্লাশি জোরদার করা হয়েছে। এমনকি, রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্ট ও ভবনগুলোতে স্নাইপার শ্যুটার মোতায়েন করা হয়েছে। সেফ সিটি ক্যামেরার মাধ্যমে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

ইমরান খানের নিন্দা: এদিকে দেশটির বিরোধীদলীয় নেতা ইমরান খান এক টুইটবার্তায় এ ঘটনাকে ‘সন্ত্রাসবাদী আত্মঘাতী হামলা’ উল্লেখ করে নিন্দা জানিয়েছেন। হতাহতদের পরিবারের প্রতি সহানুভূতি ও সমবেদনা প্রকাশ করেছেন তিনি।

টুইটবার্তায় ইমরান খান বলেন, সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় আমাদের পুলিশ ও গোয়েন্দাবাহিনীকে আরও উন্নত প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন।  

এই রকম আরও টপিক