‘লাদাখে দুই হাজার বর্গ কি.মি দখল করেছে চীন’

ফাইল ছবি

‘লাদাখে দুই হাজার বর্গ কি.মি দখল করেছে চীন’

অনলাইন ডেস্ক

ভারতের লাদাখে দুই হাজার বর্গ কিলোমিটার এলাকা চীন নিজেদের দখলে নিয়েছে বলে মন্তব্য করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সোমবার (৩০ জানুয়ারি) জম্মু কাশ্মীরের শ্রীনগরে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়, শ্রীনগরে ওই সংবাদ সম্মেলনে রাহুল গান্ধী বলেন, চীনের আগ্রাসী আচরণকে অস্বীকার করে মোদি সরকার দেশের জন্য বিপদ ডেকে আনছে। চীন সীমান্তবর্তী অন্য এলাকাও দখলে নেওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

লাদাখের কিছু এলাকা দখল করে বেইজিং দিল্লিকে বার্তা দিচ্ছে, ভবিষ্যতে অরুণাচলেও এভাবে প্রবেশ করতে পারে চীন।

লাদাখে ভারতের বেশ কয়েকজন সাবেক সেনা সদস্যের সঙ্গে কথা বলে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন বলে জানান রাহুল গান্ধী। তবে রাহুল গান্ধীর এমন অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।  

তবে বেইজিং'র এই কর্মকাণ্ডকে মোদি সরকার অস্বীকার করছে বলে জানান এই কংগ্রেস নেতা।

সরকারের এমন নির্লিপ্ত আচরণ দেশের জন্য বিপদ ডেকে আনতে পারে উল্লেখ করে তিনি বলেন, চীনকে বুঝিয়ে দিতে হবে ভারতের এলাকা দখলে নেওয়ার মতো গুরুতর বিষয় সহ্য করবে না দিল্লি।
 
লাদাখ নিয়ে চীনের সঙ্গে দীর্ঘদিনের বিরোধপূর্ণ সম্পর্ক ভারতের। ২০২০ সালে গালওয়ান উপত্যকায় চীন ও ভারতের সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে সংঘাত হয়। এরপর গত বছর অরুণাচল প্রদেশের সীমান্তেও দুই দেশের সেনারা সংঘর্ষে জড়ায়। সম্প্রতি লাদাখের ৬৫টি টহল পয়েন্টের মধ্যে ২৬টিতে প্রবেশের অধিকার হারায় ভারত। দুই দেশের চলমান এই উত্তেজনার মধ্যেই এবার বিস্ফোরক মন্তব্য করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

news24bd.tv/হারুন