নতুন জটিলতায় আবাসন ব্যবসা প্রতিষ্ঠানগুলো

নতুন জটিলতায় আবাসন ব্যবসা প্রতিষ্ঠানগুলো

নাঈম আল জিকো

নতুন জটিলতায় পড়েছে আবাসন ব্যবসা প্রতিষ্ঠানগুলো। জমি কিনতে ও নাম জারি করতে পৃথকভাবে দুইবার জেলা প্রশাসকের অনুমতি নিতে হবে তাদের। সম্প্রতি জারিকৃত এমন বিজ্ঞপ্তিতে বিপাকে পড়েছে প্রতিষ্ঠানগুলো। নাম খারিজে বাড়ছে সময়, হারাচ্ছে গ্রাহক।

তাই এ খাতে বিনিয়োগের আগ্রহও কমছে কোম্পানিগুলোর। তবে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ সমস্যা দ্রুতই সমাধানের আশ্বাস দিয়েছেন।  

উন্নয়ন কাজ বা শিল্পায়নের জন্য দিনে দিনে বাড়ছে জমি কেনাবেচা। এতে যেমন রাজস্ব বাড়ছে সরকারের, তেমনি সৃষ্টি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থানের।

তবে সম্প্রতি ঢাকা জেলা প্রশাসকের এক বিজ্ঞপ্তিতে হুমকির মুখে পড়েছে উন্নয়ন কাজ।

গত ১৪ নভেম্বর জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো জমি কোম্পানির নামে নামজারি করার ক্ষেত্রে জেলা প্রশাসকের অনুমতি নিতে হবে। ভূমি ব্যবস্থাপনা ম্যানুয়াল ১৯৯০-এর ৩২৭ নং অনুচ্ছেদে নির্দেশনা দেওয়া থাকলেও তা পালন করা হচ্ছে না বলে এতে উল্লেখ করা হয়।  

এ বিজ্ঞপ্তির কারণে বিপাকে পড়েছে আবাসন খাতের প্রতিষ্ঠানগুলো। তারা বলছে, আগে যেখানে ৪৫ কার্যদিবসে নামজারি হতো, সেখানে এটি ৬ মাসে গিয়ে ঠেকেছে। পাশাপাশি, দুইবার অনুমতি নেওয়া লাগে বলে সময়ের সাথে সাথে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাদের। এছাড়া ব্যক্তি ক্ষেত্রে আগের নিয়ম বহাল রাখায় এক জমি একাধিকবার বিক্রির আশঙ্কাও করছেন তারা।  

এ বিষয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব। তাই ব্যবসায়ীদের ক্ষতি হোক এমন কিছুই করা হবে না। এ সমস্যা সমাধান করা হবে বলেও আশ্বাস দেন তিনি।  

মন্ত্রী জানান, সমস্যাটি সমাধানে সংশ্লিষ্ঠ সবার সঙ্গে বৈঠক করা হবে।

news24bd.tv/ইস্রাফিল