আগামী ২ ফেব্রুয়ারি ভূগর্ভস্থ মেট্রোরেলের ভৌত কাজের উদ্বোধন

ফাইল ছবি

আগামী ২ ফেব্রুয়ারি ভূগর্ভস্থ মেট্রোরেলের ভৌত কাজের উদ্বোধন

অনলাইন ডেস্ক

আগামী ২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল (ভূগর্ভস্থ) মেট্রোরেলের ভৌত কাজের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-১-এর উদ্বোধন করবেন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিফ্রিংয়ে এম এ এন সিদ্দিক জানান, দেশের প্রথম মেট্রোরেল গতকাল সোমবার পর্যন্ত মোট ৩ লাখ ৩৫ হাজার যাত্রী পরিবহন করেছে।

এতে মেট্রোরেল কর্তৃপক্ষ মোট ২ কোটি ৪৬ লাখ টাকা আয় করেছে। গত ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধন করেন।  বর্তমানে রাজধানীর আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত সীমিত পরিসরে চলছে মেট্রোরেল।

প্রকল্পের বিবরণে জানা যায়, বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ১৯ দশমিক ৮৭২ কিলোমিটারবিশিষ্ট পাতাল রেল নির্মাণ করা হবে, যাতে ১২টি স্টেশন থাকবে।

আর দ্বিতীয় অংশ হলো পূর্বাচল রুট (নতুন বাজার থেকে রূপগঞ্জের পিতলগঞ্জ ডিপো), যাতে নয়টি স্টেশনসহ দৈর্ঘ্য ১১ দশমিক ৩৬৯ কিলোমিটার। এই স্টেশনগুলোর মধ্যে সাতটি স্টেশন উড়ালে হবে এবং বিমানবন্দর রুটের অংশ হিসেবে নতুন বাজার ও নর্দ্দা স্টেশন পাতাল অংশে থাকবে।

নতুন বাজার স্টেশনে এমআরটি লাইন-৫ (নর্দার্ন রুট) সহ আন্তঃপরিবর্তন করার সুবিধা থাকবে। যেখান থেকে যাত্রীরা নেমে পূর্বাচল বা পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাওয়ার সুযোগ পাবেন।

সেই সঙ্গে এমআরটি লাইন-১ ঢাকা বিমানবন্দর থেকে কমলাপুর যেতে ২৪ মিনিট সময় নেবে। ১২টি পাতাল স্টেশনে বিরতি ও সাতটি উড়াল স্টেশনে বিরতিসহ নতুন বাজার থেকে পূর্বাচল যেতে ২০ মিনিট সময় লাগবে। এমআরটি লাইন-১ পাতাল স্টেশন চারতলা বিশিষ্ট হবে। টিকিট কাউন্টার এবং অন্যান্য সুবিধাদি প্রথম বেজমেন্ট লেভেলে থাকবে। প্ল্যাটফর্মটি হবে দ্বিতীয় তলায়। উড়াল স্টেশনের টিকিট কাউন্টার ও প্ল্যাটফর্ম হবে চতুর্থ তলায়। উড়াল ও পাতাল উভয় স্টেশনেই লিফট, সিঁড়ি এবং এসকেলেটর থাকবে।

news24bd.tv/হারুন