রায়ের এক সপ্তাহের মধ্যেই গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রপ্ত দুই যুদ্ধাপরাধী

সংগৃহীত ছবি

রায়ের এক সপ্তাহের মধ্যেই গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রপ্ত দুই যুদ্ধাপরাধী

অনলাইন ডেস্ক

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত দুই আসামিকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গতকাল সোমবার রাতে ঢাকার দক্ষিণখান ও আশুলিয়ায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়। এর আগে, ২৩ জানুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধের দায়ে গ্রেপ্তার দুজনসহ ছয়জনের মৃত্যুদণ্ডাদেশ দেন।

গ্রেপ্তারকৃতেরা হলেন- নকিব হোসেন আদিল সরকার ও মোখলেসুর রহমান (মুকুল)।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।  

র‍্যাব জানায়, মুক্তিযুদ্ধ চলাকালে (১৯৭১ সালের ১৫ আগস্ট) ময়মনসিংহের ত্রিশালের কাকচরের মুক্তিযোদ্ধা ইউনুছ আলীকে রাজাকারদের ক্যাম্পের টর্চার সেলে নির্যাতনের পর গুলি করে হত্যা করা হয়। এই ঘটনায় ইউনুছ আলীর ছেলে ২০১৫ সালের ডিসেম্বরে ময়মনসিংহের বিচারিক আদালতে গ্রেপ্তার দুজনসহ নয়জনের বিরুদ্ধে একটি মামলা করেন। পরে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়।

২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এ নয়জনের বিরুদ্ধে মামলা হয়। তাঁদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এই মামলার রায়ে তাঁদের মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

র‍্যাব আরও জানায়, গ্রেপ্তার নকিব হোসেন ও মোখলেসুর রহমান মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীতে যোগ দেন। ময়মনসিংহের ত্রিশালে রাজাকার বাহিনী গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাঁরা। দেশের বিরুদ্ধে সরাসরি অবস্থান নিয়ে ময়মনসিংহের ত্রিশালে নিরীহ বাঙালিদের আটক, নির্যাতন, অপহরণ, হত্যা, লুটপাট, ঘরবাড়ি লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ ও গণহত্যায় জড়িত ছিলেন তাঁরা। ২০১৫ সালে মামলার তদন্ত শুরু হওয়ার পর থেকে তাঁরা আত্মগোপনে ছিলেন।

news24bd.tv/আজিজ