৬টি সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে

ফাইল ছবি

৬টি সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে

অনলাইন ডেস্ক

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে। আজ বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, যা বিরতিহীনভাবে চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। সকালে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার বাড়বে বলে আশা করা হচ্ছে।

প্রত্যেকটি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ করা হচ্ছে।

এ উপনির্বাচন ঘিরে নির্বাচনি এলাকাগুলোর বিভিন্ন সড়কে টহল দিচ্ছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ইসি সূত্রে জানা গেছে, ছয়টি আসনে মোট ভোটকেন্দ্রর সংখ্যা ৮৬৭টি। ভোটকক্ষ পাঁচ হাজার ৮৯৮টি। মোট ভোটার ২২ লাখ ৫৪ হাজার ২১৭ জন।

ছয়টি আসনে মোট ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই ভোটে ক্ষমতাসীন আওয়ামী লীগ মাত্র তিনটি আসনে প্রার্থী দিয়েছে। আসনগুলো হলো—বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩। অন্যদিকে, ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে দলটির কোনো প্রার্থী নেই।

ভোটের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, ‘যথারীতি আগে অন্যান্য জায়গায় যে রকম সব প্রস্তুতি নেওয়া হয়েছিল, এখানেও তেমন নেওয়া হয়েছে। শুধু সিসি ক্যামেরার ব্যবস্থা করিনি। বাকি সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন করার জন্য যা যা করার দরকার সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। ’ 

সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ভোটগ্রহণ হবে বলে আশা প্রকাশ করেন এই কমিশনার।

ইসি সূত্র জানায়, ইতোমধ্যে এসব উপনির্বাচনে সব ধরনের নির্বাচনি প্রচারণা বন্ধ রয়েছে। এ ছাড়া, নির্বাচনি এলাকায় ট্রাক, পিকআপ ও ইঞ্জিনচালিত নৌযান চলাচল বন্ধ আছে। মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে আজ বুধবার মধ্যরাত পর্যন্ত। তবে, ইসির অনুমতি নিয়ে যেকোনো যান চলাচল করতে পারবে।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত সংসদ সদস্য পদত্যাগের ঘোষণা দেন। পরে তাঁরা স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। ফলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তার ভিত্তিতে এই ছয়টি আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। সাতটি আসনের মধ্যে একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরে সিদ্ধান্ত দেবে এই সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

news24bd.tv/ইস্রাফিল