শুরু হলো ভাষার মাস

সংগৃহীত ছবি

শুরু হলো ভাষার মাস

নিজস্ব প্রতিবেদক

শুরু হলো ভাষার মাস। এ মাসেই বাঙালির স্বাধীনতা, সাম্য আর গণতন্ত্রের বীজ বপন করা হয়েছিল। বায়ান্নোরভাষা আন্দোলনের সোপানে চড়েই এসেছিল একাত্তরের মুক্তিযুদ্ধ।

১৯৪৭ সালে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে দেশভাগের পর বাঙালির রাষ্ট্রভাষা উর্দু করতে চেয়েছিল পাকিস্তানি শাসকরা।

তখন প্রতিবাদ জানায় পূর্ব-পাকিস্তান অর্থাৎ এখনকার বাংলাদেশের মানুষ। টানা আন্দোলন, সংগ্রাম আর প্রতিবাদের ধারাবাহিকতায় ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভেঙে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মিছিল করেছিল বাঙালি।  

সেদিন পুলিশের গুলিতে শহীদ হন রফিক, শফিক, সালাম, জব্বার, বরকতরা। তাদের রক্ত এনে দিয়েছিল বাঙালির মুখের ভাষা।

ভাষার মাস ফেব্রুয়ারি তাই একইসঙ্গে বাঙালির জন্য শোকের ও গৌরবের। বাঙালির একুশে ফেব্রুয়ারি এখন ইউনেস্কো ঘোষিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’।

এদিকে, আজ শুরু হচ্ছে মাসব্যাপী অমর একুশের বইমেলা। বিকালে বাঙালির প্রাণের এই মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাঙালির ঐতিহ্যবাহী এ মেলা আয়োজনে প্রাঙ্গণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।  

বইমেলায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়তি নজরদারির পাশাপাশি তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সবাইকে নিরাপত্তার স্বার্থে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের তল্লাশি পেরিয়ে মেলায় প্রবেশ করতে হবে। শাহবাগ, পলাশীর মোড় ও বই মেলা প্রাঙ্গণে পর্যাপ্ত সিসি ক্যামেরা থাকবে। লেখক বা প্রকাশক নিরাপত্তা ঝুঁকি বোধ করলে পুলিশকে জানানোর জন্য বলা হয়েছে।

news24bd.tv/ইস্রাফিল