বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পরিবারের পাশে সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পরিবারের পাশে সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক

অনলাইন ডেস্ক

প্রথম বারের মতো অস্ট্রেলিয়ায় বাংলাদেশি স্পেশাল বাচ্চাদের মায়েদের নিয়ে নেটওয়ার্কিং এবং সাপোর্ট সিস্টেম শুরু করার উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়ায় উইমেন ওয়েলফেয়ার নিয়ে কাজ করা সংগঠন ‘সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক’।  

প্রবাস জীবনে বিভিন্ন রকম সুযোগ সুবিধার পাশাপাশি অস্ট্রেলিয়ায় নতুন ইমিগ্রেশন নিয়ে পাড়ি দেওয়া অথবা পড়াশোনা করতে যাওয়া পরিবারগুলো, আত্মীয়স্বজনবিহীন একাকীত্ব , ভাষাগত এবং চাকরিগত অনিশ্চয়তাসহ বিভিন্ন রকম চ্যালেঞ্জের মোকাবিলা করে থাকে। এর মধ্যে সবচেয়ে বেশি কঠিন সময় পার করে চলতে হয় বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক) বাচ্চা থাকা পরিবারদের।

অটিজমের বিষয়ে উন্নত দেশগুলোতে অনেক সচেতন বলে, তারা অন্যসব পরিবারের মতই নরমাল জীবনযাপন করলেও প্রবাসী বাংলাদেশিরা এখনও নিজের অথবা পরিবারের অন্য কোনো বাচ্চার অটিজমটাকে সহজভাবে মেনে নিয়ে সামনে এগিয়ে যেতে মানসিকভাবে প্রস্তুত নয়।

তাছাড়া সময়মতো চিকিৎসা, থেরাপি এবং মানসিক সাপোর্ট না পাওয়ার কারণে ঝুঁকির মুখে থাকছে এমন স্পেশাল শিশুদের বাকিটা জীবন।

ডা. নাহিদ সায়মা ও অটিজম নিয়ে লেখালেখির মাধ্যমে বাংলাদেশি কম্যুনিটির মায়েদেরকে দীর্ঘদিন ধরে মানসিক সাপোর্ট দিয়ে আসা নুদরাত লোহানি নবীর নেতৃত্বে সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক আগামী ১৯ মার্চ রোববার দুপুর ৪টা থেকে ব্ল্যাকটাউন এর বাঙ্গারাবি রিসোর্স কমিউনিটি হাব এ অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো স্পেশাল বাচ্চাদের মায়েদের নিয়ে একটি ইভেন্ট করতে যাচ্ছেন ।

উল্লেখ্য, ২০২২ সালে সিডনির বেশ কয়েকজন বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের প্রফেশনাল প্রবাসী বাংলাদেশি সফল নারীদের সমন্বয়ে গঠন করা হয় ‘সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক’ নামে এই স্বেচ্ছাসেবী সংগঠনটি। বিশেষত সিডনির বাংলাদেশি কম্যুনিটির নারীদের প্রথম চাকরির অভিজ্ঞতা, সুযোগ-সুবিধাসহ অর্থনৈতিক স্বাধীনতা , সমাজের বয়স্ক এবং অসুস্থ মানুষদের সাহায্য, স্পেশাল বাচ্চাদের মায়েদের নেটওয়ার্কিং এবং সাপোর্টসহ আরো বেশ কিছু উদ্দেশ্যকে সামনে রেখে শুরু করা হয়েছে সংগঠনটি।

সমাজকল্যাণমূলক এই সংগঠনটিতে সিডনির প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন পেশার আত্মনির্ভরশীল নারীরা একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন

সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক এর সভাপতি ডা. নাহিদ সায়মা বলেন, শুধুমাত্র আর্লি ইন্টারভেনশন এবং মায়েদের কাছে প্রপার ইনফরমেশন পৌঁছানোর মাধ্যমেও আমরা আমাদের পরের প্রজন্মের অনেক বাচ্চাকেই উপহার দিতে পারি স্বাভাবিক একটা জীবন গঠন। একই সঙ্গে আমাদের এইসব মায়েদের মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখতেও সাহায্য করতে পারি একে অন্যের পাশে থেকে।

news24bd.tv/ইস্রাফিল