সন্ধ্যার স্ন্যাকসে কী খাবেন ভেবেই নাজেহাল? দেখে নিন ৩ রেসিপি

প্রতীকী ছবি

সন্ধ্যার স্ন্যাকসে কী খাবেন ভেবেই নাজেহাল? দেখে নিন ৩ রেসিপি

অনলাইন ডেস্ক

সন্ধ্যার স্ন্যাকসে কী খাবেন ভেবেই নাজেহাল? আপনার জন্য রইল তিনটি ভিগান নাস্তা বানানোর প্রণালী। দেখে নিন নিম্নে-

চিলি-মিলি ফুলকপি: ফুলকপির ছোট ছোট টুকরো করে লবণ-পানিতে ভাপিয়ে নিন। এবার পানি ঝরিয়ে নিয়ে ফুলকপির সঙ্গে গোলমরিচ গুঁড়ো, ময়দা আর কর্ন ফ্লাওয়ার ও সামান্য পানি দিয়ে মাখিয়ে নিন। ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিন।

একটি প্যানে তেল গরম করে আদা-রসুন কুচি, পেঁয়াজ কুচি ও কাঁচালঙ্কা কুচি দিয়ে নাড়াচাড়া করুন। এবার সয়া সস্ আর সুইট চিলি সস্ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। আবার ভেজে রাখা ফুলকপিগুলি দিয়ে নাড়াচাড়া করে নিন। গ্যাস বন্ধ করে ভেজে রাখা তিল ছড়িয়ে পরিবেশন করুন।
 

মেথি পাপড়ি: ময়দার সঙ্গে লবণ, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, হিং, জোয়ান আর টাটকা কুচিয়ে রাখা মেথি পাতা মিশিয়ে পানি দিয়ে মেখে নিন। এবার মণ্ডতে তেল মাখিয়ে মিনিট পনেরো রেখে দিন। বড় মাপের লেচি তৈরি করে বড় রুটির আকারে বেলে নিন। কুকি কাটার দিয়ে ছোট ছোট লুচির মাপে কেটে কাঁটা চামচ দিয়ে ফুটো করে নিন। এবার গরম তেলে কড়কড়া করে ভেজে নিন মেথি পাপড়ি। চায়ের সঙ্গে জমে যাবে।

পালক বাইট: বিউলির ডাল বাটার সঙ্গে পেঁয়াজ কুচি, আদা কুচি, কাঁচালঙ্কা কুচি, পালংশাক কুচি আর স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মেখে নিন। এবার তেল গরম করে মিশ্রণটি তেকে ছোট ছোট বড়া বানিয়ে ভেজে নিন। পুদিনা আর ধনেপাতার চাটনির সঙ্গে গরমাগরম পরিবেশন করুন।

news24bd.tv/রিমু