নেই ১৫ ক্রিকেটার, বাংলাদেশে অচেনা দল নিয়ে আসছে ইংল্যান্ড
নেই ১৫ ক্রিকেটার, বাংলাদেশে অচেনা দল নিয়ে আসছে ইংল্যান্ড

সংগৃহীত ছবি

নেই ১৫ ক্রিকেটার, বাংলাদেশে অচেনা দল নিয়ে আসছে ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

বিদেশ সফরের বেলায় বরাবরই নাক সিটকানোর স্বভাব আছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের। এক নিরাপত্তা ইস্যু নিয়েই স্বাগতিক দেশকে বেশ চাপে রাখে ইংলিশরা। সেই ইংল্যান্ড বাংলাদেশে আসছে এই ফেব্রুয়ারিতেই। বাংলাদেশের বিপক্ষে সমান তিনটি করে ওয়ানডে ও টেস্ট খেলতে ২৪ ফেব্রুয়ারি ঢাকায় পা রাখার কথা ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের।

তবে এ সিরিজের জন্য দল গোছাতে বেশ বেগ পেতে হচ্ছে ইংলিশ নির্বাচকদের। নিউজিল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের টেস্ট সিরিজ শুরু হবে আগামী ১৬ ফেব্রুয়ারি। এ কারণে টেস্ট দলের প্রায় কাউকেই পাচ্ছেন না নির্বাচকরা। এদিকে, পাকিস্তানি সুপার লিগকে (পিএসএল) ইংল্যান্ডের তারকা ক্রিকেটাররা প্রাধান্য দেওয়ায় বাংলাদেশের বিপক্ষে অচেনা এক দলই গঠন করতে হচ্ছে নির্বাচকদের।

ইংল্যান্ডের সংবাদমাধ্যম টেলিগ্রাফ জানিয়েছে, বাংলাদেশ সফরে কয়েকজন তারকার পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে অনিয়মিত খেলোয়াড়দের নিয়েই দল গঠন করবে ইংল্যান্ড। গণমাধ্যমটি আরও জানিয়েছে, কমপক্ষে ১৫ জন নিয়মিত ক্রিকেটারকে বাংলাদেশ সফরে পাওয়ার কোনো সম্ভাবনা নেই। এ সপ্তাহে বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা করার কথা ইংল্যান্ডের।

টেলিগ্রাফ তাদের প্রতিবেদনে লিখেছে, পিএসএলের কারণে অ্যালেক্স হেলসকে পাচ্ছে না ইংল্যান্ড। তিনি পিএসএলের ফ্র্যাঞ্চাইজি ইসলামাবাদ ইউনাইটেডের সঙ্গে মোটা অঙ্কের চুক্তিতে আছেন। টেলিগ্রাফের তথ্যানুযায়ী, একইভাবে ইংল্যান্ড দলের হয়ে বাংলাদেশে আসছেন না স্যাম বিলিংস, জেমস ভিন্স ও লিয়াম ডসন। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য জো রুটকেও পাবে না ইংল্যান্ড। একই সঙ্গে পাওয়া যাচ্ছে না বেন ডাকেট ও হ্যারি ব্রুকসকে। দুজন এ মুহূর্তে দক্ষিণ আফ্রিকা সফরে আছেন ইংল্যান্ডের ওয়ানডে দলের সঙ্গে। আজ এ সিরিজ শেষ হবে।

নিউজিল্যান্ড সফরের দলে যদি না থাকেন, তাহলে কয়েক বছর ধরে ইংল্যান্ড দলের সঙ্গে থাকা উইল জ্যাককে বাংলাদেশ সফরের দলে নিতে পারে ইংল্যান্ড। চোটের কারণে এ সফরের সময় বিশ্রামে থাকবেন জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোন। তবে বাংলাদেশ সফরে আসছেন অধিনায়ক জস বাটলার, মঈন আলী, আদিল রশিদ ও জেসন রয়দের মতো খেলোয়াড়েরা। এ সফরে ফিরতে পারেন মার্ক উডও।  

ইংল্যান্ডের বাংলাদেশ সফরের কথা ছিল ২০২১ সালের অক্টোবরে। কিন্তু করোনা মহামারির কারণে দুই দেশের ক্রিকেট বোর্ডের যৌথ সম্মতিতে এ সফর পিছিয়ে যায়। প্রথমে জানা গিয়েছিল ইংল্যান্ড বাংলাদেশে আসবে ২০ ফেব্রুয়ারি। তবে কয়েক দিন আগে জানা গেছে, বাংলাদেশে ২৪ ফেব্রুয়ারি আসবে ইংল্যান্ড দল। ১ মার্চ শুরু হবে ওয়ানডে সিরিজ। ৯ মার্চ শুরু হবে টি২০ সিরিজ।

news24bd.tv/সাব্বির