অমর একুশে বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অমর একুশে বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে বইমেলার উদ্বোধন করেন তিনি। এর মধ্য দিয়ে শুরু হলো ফেব্রুয়ারি জুড়ে মাসব্যাপী এই প্রাণের আসর।

করোনার কারণে প্রায় তিন বছর পর এবার সশরীরে হাজির হয়ে বইমেলার উদ্বোধন করতে বাংলা একাডেমি প্রাঙ্গণে এলেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনের পর সংক্ষিপ্ত ভাষণে তিনি বলেন, বাংলা আমাদের মায়ের ভাষা। পাকিস্তানী শাসকরা এক সময়ে আমাদের মায়ের ভাষায় কথা বলার অধিকার কেড়ে নিয়েছিলো। কিন্তু আমাদের ভাষা শহীদরা সে অধিকার ফিরিয়ে এনেছেন। তাদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।

স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, ছোটবেলায় বইমেলায় আসতাম। সারাদিন মেলায় ঘুরে বেড়াতাম। কিন্তু প্রধানমন্ত্রী হওয়ার পর পায়ে শেকল পড়ে গেছে। এখন চাইলেও বইমেলায় ইচ্ছেমতো সারাদিন ঘুরতে পারি না। নিয়ম মতো আসতে হয়, আবার চলেও যেতে হয়। আগের মতো সেই স্বাধীনতা আর নেই। আগে বটতলায় অনেক সময় কাটিয়েছি আমরা। দীর্ঘদিন পর বইমেলায় আসতে পেরে খুবই ভালো লাগছে আজ।

এবার বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায় বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। একাডেমি প্রাঙ্গণে ১১২টি প্রতিষ্ঠানকে ১৬৫টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৮৯টি প্রতিষ্ঠানকে ৭৩৬টি ইউনিট অর্থাৎ মোট ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ৩৮টি প্যাভিলিয়ন থাকবে।

news24bd.tv/FA