বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় আসছে মেগা রিয়ালিটি শো ‘কুরআনের নূর’

সংগৃহীত ছবি

বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় আসছে মেগা রিয়ালিটি শো ‘কুরআনের নূর’

অনলাইন ডেস্ক

বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় আগামী রমজানে শুরু হতে যাচ্ছে মেগারিয়ালিটি শো এবং দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর’। ১৫ বছরের কম বয়সী হাফেজরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। হাফেজদের সম্মানিত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম বিজয়ীকে দেওয়া হবে ১০ লাখ টাকা পুরস্কার।

দ্বিতীয় বিজয়ী পাবেন সাত লাখ টাকা। তৃতীয় বিজয়ী পাবেন পাঁচ লাখ টাকা।

আজ বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় রাজধানীর ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়। সংবাদ সম্মেলনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর উপস্থিত ছিলেন।

আরো উপস্থিত ছিলেন কমিটির সভাপতি হাজী মো. ইয়াকুব আলী, সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক, সিনিয়র সহ-সভাপতি গুলজার আহম্মেদ, জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমীন, পেশ ইমাম শায়খুল হাদিস মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী, মাওলানা মিজানুর রহমান, মুফতি এহসানুল হক জিলানী, মাওলানা মহিউদ্দিন কাসেমীসহ ইসলামিক স্কলার ও দেশবরেণ্য আলেম-উলামারা।

সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান মুসল্লি কমিটির সভাপতি হাজী মো. ইয়াকুব আলী। তিনি বলেন, আসন্ন রমজানে দেশের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে হিফজুল কুরআন বিষয়ক মেগারিয়ালিটি শো ও দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৩ ‘কুরআনের নূর’, পাওয়ার্ড বাই বসুন্ধরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ জোনসহ পুরো দেশের মোট ১১টি জোন থেকে অনূর্ধ্ব-১৫ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজগণ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। জোনগুলো হলো- সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর, বরিশাল, ঢাকা উত্তর ও দক্ষিণ।

দেশের ৯টি বিভাগ থেকে সেরা তিনজন করে হাফেজ দ্বিতীয় রাউন্ড বা ঢাকা অডিশনে যোগ দেবে। এই হাফেজদের অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের দুই জোন থেকে ৯ জন করে হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ করবে। এরপর ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য পাঁচজন কুরআনের হাফেজকে বাছাই করবেন।

রিয়ালিটি শো ও দেশব্যাপাী হিফজুল কুরআন প্রতিযোগিতার প্রথম বিজয়ী পাবেন ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবেন সাত লাখ টাকা ও সম্মাননা, তৃতীয় বিজয়ী পাঁচ লাখ, চতুর্থ ও পঞ্চম বিজয়ী দুই লাখ করে টাকা ও সম্মাননা। সেরা ১০-এ থাকা বাকি পাঁচজনও পাবে আর্থিক পুরস্কার ও সম্মাননা।

এই প্রতিযোগিতার বিচারকের প্যানেলে থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদীস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নাদভী, শায়েখ আহমাদ বিন ইউছুফ আল আযহারী, বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান, একই প্রতিষ্ঠানের পেশ ইমাম শায়খুল হাদীস মুফতি এহসানুল হক জিলানী, শায়খুল হাদীস মুহিউদ্দীন কাসেম ও মো. মুহাম্মদ হানিফ জামে মসজিদের ইমাম নূর উদ্দিন।

কুরআনের নূর মেগারিয়ালিটি শোটি নিউজ টোয়েন্টিফোর চ্যানেলে সম্প্রচার হবে। এছাড়া এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার হিসেবে আছে দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, বাংলানিউজ টোয়েন্টিফোর ও ক্যাপিটাল এফএম রেডিও।

সংবাদ সম্মেলনে বলা হয়, পবিত্র কুরআন নাজিলের মাস আমাদের বহুল প্রতীক্ষিত সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজানে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে নিবেদন করা হচ্ছে কুরআনের নূর। এই আয়োজনের মাধ্যমে কুরআনের শ্রেষ্ঠ হাফেজদের সম্মাননা ও আর্থিকভাবে পুরস্কৃত করবে বসুন্ধরা গ্রুপ। দেশের কুরআনে হাফেজদের পাশে বরাবরই আন্তরিকতার সঙ্গে পাশে থেকেছে বসুন্ধরা গ্রুপ। তবে এবার হাফেজদের জন্য বসুন্ধরা গ্রুপ সুদূরপ্রসারী পরিকল্পনা হাতে নিয়েছে। যার শুভসূচনা হচ্ছে পবিত্র কুরআন নাজিলের মাসে কুরআন প্রতিযোগিতা মেগারিয়ালিটি শো ‘কুরআনের নূর’ দিয়ে।