মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ প্রেসিডেন্ট বাইডেনের
মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ প্রেসিডেন্ট বাইডেনের

সংগৃহীত ছবি

মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ প্রেসিডেন্ট বাইডেনের

অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের এ আমন্ত্রণ মোদি ‘নীতিগতভাবে’ গ্রহণ করেছেন। ওয়াশিংটন থেকে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই আজ বুধবার এই খবর জানিয়েছে।

পিটিআই বিভিন্ন সূত্রের বরাতে বলেছে, এই সফরকে কেন্দ্র করে দুই দেশের সরকারি কর্তারা আলাপ-আলোচনা শুরু করে দিয়েছেন।

সফরের সম্ভাব্য তারিখ ঠিক করতে কর্তাদের কথাবার্তা চলছে। আগামী জুন-জুলাইকে এ সফরের উপযুক্ত সময় হিসেবে মনে করা হচ্ছে। এখন চেষ্টা চলছে ওই সময় সফরের দিন চূড়ান্ত করার।

জুন-জুলাইয়ে ভারতের নরেন্দ্র মোদির ব্যস্ততা কম থাকবে।

চলতি মাসে হয়ে যাবে ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয় রাজ্যের ভোট। মে মাসে দক্ষিণের রাজ্য কর্ণাটকের বিধানসভার ভোটও হয়ে যাওয়ার কথা। মে-জুন নাগাদ জম্মু-কাশ্মীরেও ভোট করিয়ে ফেলতে চাইছে কেন্দ্রীয় সরকার। এসব ভোটাভুটি মিটে গেলে জুন-জুলাইয়ে সফরের দিন ঠিক করা হবে বলে বিভিন্ন সূত্রের খবর।

সেপ্টেম্বরের জি-২০ শীর্ষ সম্মেলনের আগে মোদির যুক্তরাষ্ট্র সফর শেষ করা নিয়ে কাজ চলছে। কেননা সেপ্টেম্বরের পর প্রধানমন্ত্রী আবার ব্যস্ত হয়ে পড়বেন রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরামের ভোট নিয়ে।

জি-২০ উপলক্ষে পুরো বছর ধরেই ভারতে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শীর্ষ সম্মেলনে অন্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনও উপস্থিত থাকবেন। তার আগে প্রধানমন্ত্রী মোদির যুক্তরাষ্ট্র সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। জুন-জুলাইয়ে সফরের তারিখ এমনভাবে ঠিক করার কথা হচ্ছে, যখন যুক্তরাষ্ট্র সংসদের উভয় কক্ষেরই অধিবেশন চলবে। চেষ্টা চলছে যাতে সংসদের যৌথ অধিবেশনে মোদি ভাষণ দিতে পারেন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এই মুহূর্তে সরকারি সফরে রয়েছেন যুক্তরাষ্ট্রে।

২০২১ সালে জো বাইডেন ক্ষমতাসীন হওয়ার বছর সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী মোদি পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। সফরকালে তিনি জাতিসংঘের সাধারণ সভায় ভাষণ দিয়েছিলেন। ভারত, যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার জোট ‘কোয়াড’-এর শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি। প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়েও বৈঠক করেছিলেন।

news24bd.tv/সাব্বির